সংবাদপত্র - বাংলা রচনা [ Class - 6, 7, 8 ,9 ,10] - PDF ৩টি

উপস্থাপনা ঃ 

সংবাদপত্র সবচেয়ে প্রাচীন ও শক্তিশালী গণমাধ্যম। সংবাদপত্রকে সমকালের দর্পণ বলা হয়। দেশ-বিদেশের বিভিন্ন প্রকার সংবাদ পরিবেশন সংবাদপত্রের মূখ্য উদ্দেশ্য হলেও আধুনিক সংবাদপত্র মানুষের দৈনন্দিন জীবন, আর্থ-সামাজিক ও রাষ্ট্রীয় জীবনের দিক নির্দেশক হিসেবে চিহ্নিত। সংবাদপত্র আমাদের শিক্ষা ও জ্ঞানকে পরিপূর্ণ করে তোলে । অনেক সংবাদপত্রের প্রতিপাদ্য বিষয় বিনোদন ।

সংবাদপত্রের প্রচলন ও বিকাশ ঃ 

প্রথম সংবাদপত্র প্রকাশিত হয় ইংল্যান্ডে ১৬২৯ সালে। ইংল্যান্ডে 'লন্ডন গেজেট' নামে একটি সংবাদপত্র বের হয় । মুঘল আমলে এ উপমহাদেশে শাসনকার্যের সুবিধার জন্য ‘ওয়াকিয়ানবীশ' নামে একশ্রেণীর সংবাদ লেখক নিয়োজিত হতেন। সার্বজনীন সংবাদপত্র হিসেবে এদেশে ১৭৮০ সালে 'হিকি' নামের জনৈক ইংরেজের সম্পাদনায় ‘বেঙ্গল গেজেট' নামে একটি সংবাদপত্র প্রকাশিত হয় । 

এটি রচিত হয় ইংরেজি ভাষায় । বাংলা ভাষায় রচিত প্রথম সংবাদপত্র 'সাপ্তাহিক সমাচার দর্পণ' ১৮১৮ সালে শ্রীরামপুর মিশন থেকে প্রকাশিত হয় । এর সম্পাদক ছিলেন জে. সি মার্শম্যান। কবি ঈশ্বর গুপ্ত সম্পাদিত 'সংবাদ প্রভাকর' প্রথম বাংলা দৈনিক পত্রিকা (১৮৩১)।

সংবাদপত্রের শ্রেণী বিভাগ ঃ 

সংবাদপত্র বিভিন্ন প্রকারের হয়ে থাকে । যেমন ঃ দৈনিক, সাপ্তাহিক, অর্ধসাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক, বার্ষিক।

আরও পড়ুন :- পরিবেশ দূষণ ও তার প্রতিকার - রচনা [ Class - 6, 7, 8 ,9 ,10] 

সংবাদপত্রে যা থাকে ঃ 

এককথায় বলা যায়, সংবাদপত্রে পৃথিবীর সব ধরনের জ্ঞানের কথা, জনগণের কল্যাণের কথা থাকে। তারপরও সংবাদপত্রে নিম্নলিখিত বিষয়গুলোর গুরুত্বারোপ করা হয় বেশি— যেমন ঃ রাজনীতি, অর্থনীতি, শিল্প, বিজ্ঞান, ধর্ম, দর্শন, সাহিত্য, খেলাধুলা, বাজারদর, নিয়োগ বিজ্ঞপ্তি, ছায়াছবি, বেতার বাণী, দিনপঞ্জী, নিয়োগ ও বদলী, শেয়ার মার্কেট, লিগ্যাল নোটিশ, ব্যক্তিগত বিজ্ঞাপন, গবেষণা, সমালোচনা, রাশিচক্র ইত্যাদি ।

সংবাদপত্র সরবরাহকারী প্রতিষ্ঠান : 

সংবাদপত্রে সংবাদ পরিবেশনের জন্য পৃথিবীর বিভিন্ন দেশে কতগুলো প্রতিষ্ঠান আছে । যেমন ঃ আই. আই. এন. এ. রয়টার, ইউনাইটেড প্রেস, এসোসিয়েটড প্রেস, ভূয়া। বাংলাদেশের সংবাদ সংস্থা । যেমন : বাসস, ‘ইউ, এন, বি ইত্যাদি ।'

সংবাদপত্রের উপকারিতা ঃ 

সংবাদপত্রের উপকারিতা অনেক। সংবাদপত্রের মাধ্যমে ঘরে বসে সমস্ত পৃথিবীর খবর জানতে পারে। নিমিষে মানুষের মনের খোরাক জুগিয়ে দেয় । পৃথিবীর বিখ্যাত আবিষ্কারের খবরগুলো মানুষকে জানিয়ে দেয় । ব্যবসায়িদের নানা পণ্যের খবর খদ্দেরদের জানিয়ে দেয়। 

আরও পড়ুন :-  বাংলা প্রবন্ধ রচনা - স্বদেশ প্রেম : ১০ পয়েন্ট 

অল্প পয়সায় মানুষ অনেক জ্ঞান সংগ্রহ করতে পারে সংবাদপত্রের মাধ্যমে। কোনো অন্যায়ের বিরুদ্ধে দেশের সকল মানুষকে অল্প সময়ে একতাবদ্ধ করে সংবাদপত্র। বিশাল জনগণের অভাব অভিযোগ সংবাপত্রের মাধ্যমে তুলে ধরা হয়।

সংবাদপত্রের অপকারিতা : 

সংবাদপত্র কেবল উপকারই করে না অপকারও করতে পারে। অনেক সময় সংবাদপত্র কোনো দলীয় স্বার্থসিদ্ধির হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়ে মিথ্যা খবর প্রচার করে জনগণের মারাত্মক ক্ষতি সাধন করে। মিথ্যা সংবাদ, মিথ্যা মতবাদ প্রচার করে দেশে বিভ্রান্তি ছড়িয়ে দেয়। 

অনেক সময় সাম্প্রদায়িক দাঙ্গা বাধাতেও দ্বিধাবোধ করে না, ফলে অনেক রক্তারক্তি হয়ে যায় । অনেক সংবাদপত্র আছে নিজের স্বার্থ হাসিলের জন্য কোনো ব্যক্তিকে অপবাদ দিয়ে ধূলায় মিশিয়ে দিতেও চিন্তা করে না। এসব হীন পত্রিকাকে সবাই ঘৃণার চোখে দেখে।

উপসংহার ঃ 

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খুব সহজেই সুষ্ঠু জনমত গড়ে তোলার দায়িত্ব পালন করে সংবাদপত্র । শিক্ষিত ও দায়িত্বশীল সাংবাদিকগণ সংবাদপত্রের মাধ্যমে সমাজ-সংস্কারের দায়িত্ব পালন করতে পারেন। অনেক সময় বিভ্রান্তিমূলক পরিবেশেনের ফলে জনমতও বিভ্রান্ত হয় । সুতরাং সংবাদপত্রের যাবতীয় কার্যকলাপ সত্য, ন্যায় ও নিরপেক্ষতার হওয়াই বাঞ্ছনীয় । ইলেকট্রনিক্স মিডিয়ার যুগেও সংবাদপত্রের প্রভাব সর্বাধিক । তাই সংবাদপত্র টিকে আছে, থাকবে ।









এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url