বইমেলা - বাংলা রচনা : 200 শব্দ

ভূমিকা : 

বইপ্রেমী মানুষদের জন্য বইমেলা অত্যন্ত আনন্দের এক উৎসব। বইমেলায় থাকে বিভিন্ন লেখক ও প্রকাশনীর নানা ধরনের বই। সহজে এক জায়গা থেকে পছন্দের বই সংগ্রহ করার জন্য মানুষ বইমেলায় যায় । বাংলাদেশের সাংস্কৃতিক জগতের অন্যতম অনুষঙ্গ হলো বইমেলা ।

বইমেলার প্রকারভেদ : 

নানা উদ্দেশ্যে বিভিন্ন ধরনের বইমেলা আয়োজিত হয়। বইমেলার একটি উদ্দেশ্য হচ্ছে প্রকাশিত বই পাঠকদের সামনে তুলে ধরা। আরেকটি লক্ষ্য হচ্ছে লেখক, প্রকাশক ও পাঠকের মধ্যে যোগাযোগ গড়ে তোলা । এটি জ্ঞান ও সৃজনশীলতা চর্চার পাশাপাশি বইয়ের বিক্রি বাড়াতে ভূমিকা রাখে। 

বিদেশে এমন কিছু বড় বইমেলা আছে যেখানে সারা বিশ্বের লেখক ও প্রকাশকরা অংশ নেন। এ ছাড়াও বিভিন্ন উৎসব বা বিশেষ দিনকে কেন্দ্র করে ছোট আকারের অনেক মেলা আয়োজিত হয় ।

আরও পড়ুন :- বিজয় দিবস - রচনা ২০০ শব্দ [ class 3, 4, 5 ]

বাংলাদেশের বইমেলা : 

বাংলা ভাষা ও সংস্কৃতির উন্নয়নে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বাংলা একাডেমি ১৯৭৮ সাল থেকে বইমেলার আয়োজন করে আসছে। ১৯৮৫ সাল থেকে একাডেমি প্রাঙ্গণে আয়োজিত এ মেলার নাম 'একুশে বইমেলা'। ভাষাশহিদদের সম্মানে এ মেলা আয়োজিত হয়। এ ছাড়া সরকারি উদ্যোগে ১৯৯৫ সাল থেকে আয়োজিত হয়ে আসছে 'ঢাকা বইমেলা'। এ ছাড়া বছর জুড়ে দেশের বিভিন্ন জায়গায় বইমেলা অনুষ্ঠিত হয়ে থাকে ।

বইমেলার তাৎপর্য : 

বই আমাদের জ্ঞানের পিপাসা মেটায়। বই পাঠে আনন্দও পাওয়া যায়। মেলায় আমরা পছন্দ অনুযায়ী বই কিনতে পারি । এভাবে বইমেলা বই পড়ার উৎসাহ বাড়াতে সাহায্য করে। মেলায় গিয়ে আমরা অনেক লেখক ও গুণিজনের সাথে পরিচিত হতেও পারি।

উপসংহার : 

বইমেলা আমাদের জীবনে আনন্দের অন্যতম উৎস। জ্ঞান ও সৃজনশীলতার বিকাশের জন্য বইমেলা সহায়ক ভূমিকা রাখে।

Post a Comment

0 Comments

Bottom Post Ad