ছাত্র জীবনে শিক্ষা সফরের গুরুত্ব জানিয়ে বন্ধুর নিকট পত্র

এলাহী ভরসা 

কুমিল্লা
২৫ মার্চ, ২০২৪ ইং

প্রিয় রাসেদ, 

তোমার চিঠি পেয়েছি। আমি পরীক্ষা নিয়ে ব্যস্ত ছিলাম বলে যথাসময়ে উত্তর দিতে পারিনি। গতকাল আমার পরীক্ষা শেষ হয়েছে। খোদার ফজলে পরীক্ষা ভালই দিয়েছি।প্রিয় বন্ধু তোমাকে জানাচ্ছি ।

আমরা কয়েকজন সতীর্থ ইতিহাসবিশ্রুত সোনারগাঁয়ে এক শিক্ষামূলক ভ্রমণে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের মাদ্রাসার অধ্যক্ষ মহোদয় সফরেচ্ছুক শিক্ষার্থীদের ব্যয়ভার বহন ও যাতায়াতের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছেন।

ছেলেবেলা থেকেই দেশ ভ্রমণের ব্যাপারে আমার প্রবল আগ্রহ রয়েছে। মনীষীদের মতে, ভ্রমণের মাধ্যমে যে প্রত্যক্ষ ও বাস্তব জ্ঞান অর্জন হয়, বইপুস্তক পাঠে তা সম্ভব হয় না। সোনারগাঁয়ের কথা অনেক শুনেছি। সেখানে দর্শনীয় বস্তুসমূহের কথা শুনে তা দেখার জন্যে মনে প্রচণ্ড তাগিদ অনুভব করেছি। এবার সে সুযোগ এসেছে। এ সুযোগ লাভ করে বাস্তবিকই আমি আনন্দিত ও গর্বিত । অতীত যুগের সাক্ষী হিসেবে এসব ঐতিহাসিক স্থান ও বস্তুসমূহ দর্শনে আমাদের ইতিহাস ও সংস্কৃতিক জ্ঞানের উন্মেষ হবে। এ শিক্ষা সফর আমাকে নতুন অভিজ্ঞতার দ্বারপ্রান্তে পৌঁছিয়ে দেবে বলে আমি আশাবাদী । ভবিষ্যতে তুমিও সুযোগমত শিক্ষা সফরে অংশ নেবে। শিক্ষাসফর অত্যন্ত উপকারী তাতে সন্দেহ নেই।

আমি ভাল । তোমার সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করে শেষ করছি।

ইতি- 
প্রিয় বন্ধু 
নাজমুল 


প্রেরক
নাজমুল
দেবিদ্বার
কুমিল্লা
ডাকটিকেট
প্রাপক 
রাসেদ
ভুয়াপুর
টাঙ্গাইল

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url