আমার প্রিয় শখ - বাংলা রচনা |Sikkhagar

উপস্থাপনা ঃ 

দৈনন্দিন কর্তব্য কাজের ফাঁকে ফাঁকে অনেকে কিছু কিছু সুখের কাজ করে থাকে। কেউ ছবি আঁকে, কেউ ডাকটিকিট সংগ্রহ করে, কেউ বড়শী ফেলে মাছ ধরে, কেউ প্রাচীনকালের জিনিস সংগ্রহ করে, আবার কেউ বা বাগান করে। কিন্তু আমার প্রিয় শখ হচ্ছে বই সংগ্রহ করা ।

সখের কারণ ঃ 

আমি এখনো ছাত্র, আয় করতে শিখিনি, তাই বই সংগ্রহ করা আমার পক্ষে একটু কঠিন। গল্পের বই পড়ায় আমি বেশ আনন্দ পেতাম । একবার আমার জন্মদিন উপলক্ষে আমার বাবা আমাকে কয়েকটা বই কিনে দেন। এসব বই পড়ার পর আমি যত্ন করে রেখে দেই।

লাইব্রেরী প্রতিষ্ঠা : 

বাবার দেয়া বইগুলো পড়ার পর বইয়ের প্রতি আমার একটা আগ্রহ জন্মাল । আমার সখ জাগলো আমি নিজে বই জোগাড় করে একটা লাইব্রেরী গড়ে তুলব, এটা হবে আমার ব্যক্তিগত লাইব্রেরী। লাইব্রেরী সম্বন্ধে বাবা আমাকে আগেই প্রয়োজনীয় উপদেশ দিয়েছিলেন। এরপর থেকেই শুরু হল আমার লাইব্রেরী প্রতিষ্ঠার চেষ্টা।

আরও পড়ুন :- তোমার প্রিয় কবি - বাংলা রচনা [ Class - 6, 7, 8 ,9 ,10]  

সখের বিবরণ ঃ 

প্রথমে আমি আমার পাঠ্য বইয়ের শেলফটির একটি তাকে এসব বই রাখতাম । ক্রমে ক্রমে আমার বইয়ের সংখ্যা বাড়তে লাগল । আমার এ সখের কথা জানতে পেরে আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধব সবাই জন্মদিন বা অন্য কোন উপলক্ষ্যে আমাকে বই কিনে দিতেন। এর ফলে শীঘ্রই আমার বইয়ের সংখ্যা বেড়ে গেল । তখন বাবা আমাকে একটি আলমারি কিনে দেন ।

বই-পুস্তক শ্রেণীবদ্ধকরণ : 

বই-পুস্তক সাজানোর নিয়ম জানার জন্য আমি আমাদের মাদ্রাসার লাইব্রেরিয়ানের সাথে আলাপ করে তার পরামর্শমত বিভিন্ন বিষয়ের বইগুলো আলাদা আলাদা সাজিয়ে নিয়েছি। তারপর সব বইয়ের একটা তালিকা তৈরি করেছি।

উপকারিতা : 

আমি জানি না সবাই তাদের শখ থেকে কি পরিমাণ উপকার পাচ্ছে। আমার সখের কাজটি থেকে আমি কি উপকার পাচ্ছি, তা বলে শেষ করা যায় না। আমি এখন লেখাপড়া ও খেলাধুলা ছাড়া যেটুকু সময় পাই, তা লাইব্ররীর কাজে ব্যয় করি । এসব বই আমাকে যে নতুন নতুন জিনিসের সন্ধান দিয়েছে তা বলে শেষ করা যায় না।

বিভিন্ন দেশ ও জাতি সম্বন্ধে অনেক তথ্য আমি জেনেছি। আগে কোন আলোচনা সভা হলে সেখানে আমি কিছু বলতে পারতাম না । এখন মাদরাসার প্রতিটি আলোচনা সভায় ও বাড়িতে বাবা মা, ভাই-বোনদের সাথে আমি সহজে যে কোন বিষয় নিয়ে নিঃসঙ্কোচে আলোচনা করতে পারি ।

আরও পড়ুন :- শিক্ষা জাতির মেরুদন্ড - বাংলা রচনা [ Class - 6, 7, 8 ,9 ,10]

বই উত্তম বন্ধু ঃ 

বই পড়ে আমার লেখার মানও উন্নত হয়েছে। আগে আমি পরীক্ষায় কখনো প্রথম হতে পারিনি, গত সাময়িক পরীক্ষায় আমি প্রথম হয়েছি। বাবা-মা ও শিক্ষকগণ আমাকে এখন আরো বেশি স্নেহ করেন। আমি বুঝতে পেরেছি সবার কাছে আমি বেশি প্রিয় হয়েছি আমার এ ছোট্ট লাইব্রেরীর জন্যে এবং প্রচুর বই পুস্তক অধ্যয়নের কারণে ।

উপসংহার : 

আমার শখের লাইব্রেরীটি আমার অশেষ উপকার করেছে। অন্য কোন সখের কাজ থেকে এটা আমি পেতাম কি-না সন্দেহ। আমার ভবিষ্যৎ স্বপ্ন হচ্ছে লাইব্রেরীটিকে আরো বড় ও সুন্দর করে গড়ে তোলা ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url