দেশ ভ্রমণ - বাংলা রচনা | ক্লাস 6, 7, 8, 9, 10

উপস্থাপনা ঃ 

মানুষের জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের জন্য দেশ ভ্রমণ একান্ত প্রয়োজন । বাস্তব জীবন ক্ষেত্রে দূরদর্শিতা ও অভিজ্ঞতা অর্জন করতে হলে দেশ ভ্রমণ করা খুবই দরকার ।

কেন এ দেশ ভ্রমণ : 

আমরা বই পত্রে বিভিন্ন দেশের নানাবিধ দৃশ্যের বিবরণ পাঠ করে থাকি, কিন্তু যদি আমরা ঐ সমস্ত দৃশ্য স্বচক্ষে দেখার সুযোগ পাই তাহলে সে সকল বস্তু প্রত্যক্ষ করে মনে যে আনন্দ উপলব্ধি করতে পারি এবং যে জ্ঞান সঞ্চয় করতে পারি তা হাজার হাজার বই পাঠেও সম্ভব নয়। 

বিভিন্ন দেশের বিভিন্ন প্রাকৃতিক শোভা, বিভিন্ন সম্পদ এবং বিভিন্ন মানুষের সংস্পর্শে এসে আমাদের মনে যে প্রতিক্রিয়া হয়, তা অন্য কিছুতে সম্ভব নয়। বিভিন্ন দেশের আচার-ব্যবহার, শিল্পকলা প্রভৃতি দেখে আমরা অনেক শিক্ষালাভ করতে পারি ।

দেশ ভ্রমণে আনন্দ ঃ

বর্তমানকালে পর্যটকগণের ভ্রমণ ব্যবস্থা অত্যন্ত সহজ হয়েছে । যারা অতি অনায়াসে নানা দেশ ভ্রমণ করে জগতের অনেক কিছু দেখতে পারে। এজন্য দেশ ভ্রমণে একটা আনন্দ ও উদ্দীপনা আছে। যখনই দেশ ভ্রমণের কথা মনে উদয় হয়, তখনই মনে এক অনাবিল আনন্দের সঞ্চার হয়ে থাকে। 

বিখ্যাত পর্যটক ইবনে বতুতা সুদূর মরক্কো থেকে ভারতবর্ষ ভ্রমণে এসে এখানকার সৌন্দর্যে মুগ্ধ হয়েছিলেন ।

আরও পড়ুন :- স্বদেশ প্রেম রচনা ১৫ পয়েন্ট [ SSC এবং HSC ]

দেশ ভ্রমণে জ্ঞান লাভ : 

দেশ ভ্রমণে মানুষের জ্ঞান-বুদ্ধি তীক্ষ্ণতর হয়। ঘরে বসে ভূগোল ও অন্যান্য বই পাঠ করে ঐসব দেশের বিখ্যাত বা দর্শনীয় বস্তুর কথা জানতে পারি এবং ভ্রমণে গিয়ে সেসব দেশ বা বস্তু প্রত্যক্ষভাবে দেখে প্রকৃত জ্ঞান লাভ করতে পারি ।

ভ্রমণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা : 

দেশ ভ্রমণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম। মহামনীষীরা দেশ ভ্রমণ করে জ্ঞানার্জনের পরামর্শ দিয়েছেন। ভ্রমণের মাধ্যমে মানুষ জ্ঞানী হয়। ভাবুক আর ভ্রমণকারী দুনিয়ায় শ্রেষ্ঠ দরবেশ। দেশ ভ্রমণ মানুষের মনকে উদার করে; কুসংস্কার, কু-রীতি ও সঙ্কীর্ণতা দূর হয়। ফলে জীবন ও জগৎ সম্পর্কে অভিজ্ঞতা বাড়ে। 

পবিত্র কুরআনে মহান আল্লাহ ঘোষণা করেছেন, “তোমরা পৃথিবীতে পরিভ্রমণ কর এবং মিথ্যাবাদীদের কী পরিণতি হয়েছে-তা প্রত্যক্ষ কর।”

উপসংহার ঃ 

দেশ ভ্রমণ মানবজীবনের একটি অপরিহার্য কাজ। কারণ সৌন্দর্য, জ্ঞান, প্রেরণা, অভিজ্ঞতা এবং বৈচিত্র্যের আস্বাদনদিয়ে মানুষের জীবনকে কানায় কানায় ভরে তোলে দেশ ভ্রমণ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url