সময়ের মূল্য - বাংলা রচনা [ Class - 6, 7, 8 ,9 ,10] এবং HSC

উপস্থাপনা ঃ

মানবজীবনে সময়ের গুরুত্ব সর্বাধিক। কেননা সময়ই জীবন। মহাকালের অনন্ত প্রবাহে সময় নিরন্তর প্রবাহমান। সে জন্যেই বলা হয়, "Time and tide wait for none". যে মুহূর্তটি অতীতের গহ্বরে একবার চলে যায় তা আর কোনদিন ফিরে আসে না । তাই বর্তমানকে সামনে রেখে প্রতিটি মুহূর্ত যথাযথভাবে কাজে লাগানো প্রয়োজন ।

সময়ের মূল্য ঃ 

সময় গতিশীল । এগিয়ে যাওয়াই তার ধর্ম। ঘড়ির কাঁটা কারো জন্যে অপেক্ষা করে না ৷ টাকা-পয়সা, ধন-দৌলত নষ্ট হলে ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে একে আবার অর্জন করা যায়। কিন্তু সময় একবার চলে গেলে শত চেষ্টা করলেও একে আর ফিরেয়ে আনা যায় না । টাকা-পয়সার চেয়ে সময় বেশি মূল্যবান । এর মূল্য কোন জিনিস দিয়ে পরিমাপ করা যায় না ।

সময়ের সদ্ব্যবহার ঃ 

সময় অনন্ত, আয়ুষ্কাল সীমাবদ্ধ। কাজেই প্রতিটি মুহূর্তকে যথাযথ কাজে লাগিয়ে ছোট্ট জীবনকে সুন্দর করে তোলা সচেতন মানুষের কাজ। জীবনে উন্নতি সাধনের জন্যে প্রতিটি মুহূর্তকে কাজে লাগানো অপরিহার্য। সময়ের সদ্ব্যবহার বলতে সর্বক্ষণ কেবল কাজে নিমগ্ন থাকাই বুঝায় না। কাজের সময় কাজ, বিশ্রামের সময়ে বিশ্রাম। “সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়।” পৃথিবীর উন্নত দেশগুলোর সমৃদ্ধির মূলে রয়েছে সময়ের প্রতি তাঁদের সচেতনতা ও সময়ের সদ্ব্যবহার করার প্রবল আগ্রহ।

আরও পড়ুন :- সময়ের মূল্য - বাংলা রচনার ২০ পয়েন্ট [ সাথে PDF ২টি ]

সময়ের গুরুত্ব ঃ 

প্রতিটি মানুষের জীবনে সময় অতিমূল্যবান রত্ন । সময় একবার চলে গেলে জীবনের বিনিময়ে হলেও তাকে আর ফিরিয়ে আনা সম্ভব নয়। সময়ের সদ্ব্যবহার করলে সফলতা হাতের মুঠোয় এসে ধরা দেয়। মানুষের জীবন ক্ষণস্থায়ী, এই ক্ষণস্থায়ী জীবনকে স্মরণীয় করে রাখে কর্মের মহিমা। তাই সময়কে কাজে লাগিয়ে কর্মের মহিমা সৃষ্টি করা প্রত্যেকের কর্তব্য।

ছাত্র জীবনে সময়ের মূল্য ঃ

ছাত্র জীবনে সময়ানুবর্তিতার মূল্য সর্বাধিক। কর্ম জীবনের সাফল্য নির্ভর করে ছাত্র জীবনে সময়ের সঠিক মূল্যায়নের ওপর। নিয়মিত পাঠ্যাভাস ও শরীরচর্চার মাধ্যমে শৃংখলা আর সংযম গড়ে ওঠে। ছাত্র জীবনের দৈনন্দিন কর্মসূচিকে যারা অবহেলা করে তারাই জীবনে সাফল্যের সোনার কাঠির পরশ থেকে বঞ্চিত হয় । 

সময়ের গুরুত্ব সম্পর্কে কবি বলেন- “খেলায় মজিয়া শিশু কাটাইও না বেলা, সময়ের প্রতি কভু করিও না হেলা।”

আরও পড়ুন :- অধ্যবসায় - রচনা Class - 6, 7, 8 ,9 ,10 এবং hsc| সাথে pdf  ৪টি 

সময় অপচয়ের কুফল ঃ 

সময়ের অপচয় করলে সমস্ত জীবনই মূল্যহীন হয়ে পরে। যে সময় অপচয় করে তার উন্নতি কিছুতেই আশা করা যায় না ।

সময়ই শ্রেষ্ঠ সম্পদ ঃ 

পৃথিবীর মধ্যে যত ধন-সম্পদ আছে তার মধ্যে সবচেয়ে মূল্যবান সম্পদ সময়। পৃথিবীর মধ্যে অনেক দুর্লভ বস্তুই টাকা দিয়ে কেনা যায়, কিন্তু যে সময় একবার চলে যায় তা পৃথিবীর বিনিময়ে হলেও আর ফিরে পাওয়া যায় না। তাই সময় সবচেয়ে মূল্যবান সম্পদ।

উপসংহার ঃ 

সীমাবদ্ধ জীবনে উন্নতির সোপান হল সময়ের মূল্য অনুধাবন করা। মানুষের চরম ও পরম পাওয়ার মূলে রয়েছে সময়ের প্রতি সচেতনতা আর সময়ের সঠিক মূল্যায়ন। সময়ের সার্থক ব্যবহার জীবনকে করে মহিমান্বিত । সুতরাং জীবনকে অর্থবহ করতে, দেশ ও জাতিকে সমৃদ্ধ করতে আমাদের প্রত্যেকেরই সময়ের মূল্য দেয়া উচিত ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url