রচনা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান - ২০০ শব্দের

সূচনা : 

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে নতুন একটি দেশের জন্ম হয় । বাংলাদেশের স্বাধীনতা লাভের ক্ষেত্রে যে ব্যক্তির অবদান সবচেয়ে বেশি তিনি হলেন-বাংলা মায়ের প্রিয় সন্তান, বাংলার খোকা, সবার প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।

জন্ম : 

১৯২০ সালের ১৭ মার্চ, বুধবার, ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়াতে শেখ পরিবারে একটি শিশুর জন্ম হয় । শিশুটির বাবা লুৎফর রহমান আদর করে নাম রাখলেন খৌকা। এই খোকা আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।

শৈশব : 

ছেলেবেলা থেকেই বন্ধুসুলভ আচরণের কারণে সহপাঠীদের প্রিয়মুখ ছিলেন শেখ মুজিবুর রহমান। বন্ধু ও সহপাঠীদের যে কোনো সমস্যায় তিনি সবার আগে এগিয়ে আসতেন। গরিব দুঃখী মানুষের প্রতিও তাঁর ছিল অপরিসীম দরদ।

শিক্ষা : 

স্কুল ও কলেজের সীমানা পেরিয়ে শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন । যুক্ত হন রাজনীতির সঙ্গে ।

আরও পড়ুন :- স্বাধীনতা দিবস - রচনা ১০০, ২০০ এবং ৫০০ শব্দ

রাজনীতি : 

শেখ মুজিবুর রহমান সবসময় বাংলার মানুষের কথা, দেশের কথা ভাবতেন। গরিব মানুষের দুঃখ দূর করার জন্য আন্দোলন করেন। তিনি ১৯৬৬ সালে লাহোরে ছয় দফা দাবি তুলে ধরেন। এ দাবি ছিল বাঙালি জাতির মুক্তির সনদ । ১৯৭১ সালে পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের ডাক দেন ।

স্বাধীনতা আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ভূমিকা : 

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী এদেশ আক্রমণ করেছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পূর্বেই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তিনি ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে সমগ্র জাতিকে স্বাধীনতা আন্দোলনের প্রস্তুতি নেয়ার জন্য আহ্বান জানান। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর এদেশ স্বাধীন হয়। জন্ম হয় স্বাধীন বাংলাদেশের।

উপসংহার : 

শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের নেতা । তিনিই আমাদের জাতির পিতা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত হন। জন্মস্থান টুঙ্গীপাড়ায় তাঁকে সমাহিত করা হয় । আমরা আজীবন এই মহান নেতাকে শ্রদ্ধার সাথে স্মরণ করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url