আমার বাবা - বাংলা রচনা

ভূমিকা: 

বাবা আমার খুব কাছের একজন মানুষ। তিনি আমাকে খুব স্নেহ করেন। আমাকে সব সময় প্রয়োজনীয় উপদেশ দিয়ে জীবন চলায় সহায়তা করেন। বাবা আমার পড়ালেখায় উৎসাহ দিয়ে থাকেন। তিনি ভালোবাসার পাশাপাশি প্রয়োজনমতো শাসনও করেন। 

পেশা: 

আমার বাবা একজন স্কুলশিক্ষক। তিনি ঠিক সকাল নয়টায় কাজে যাওয়ার জন্য বাসা থেকে বের হন। আবার বিকাল পাঁচটায় অফিস শেষে বাড়ি ফেরেন। আমার বাবা তাঁর পেশাগত দায়িত্বের বিষয়ে অত্যন্ত সচেতন।

অবদান: 

বাবা আমাদের পরিবারের আর্থিক চাহিদা পূরণ করেন। তিনি আমাদের ভাইবোনদের স্নেহ, মমতা আর শাসন দিয়ে বড় করে তুলছেন। আমার বাবার উপার্জন সীমিত। তিনি সে অর্থ দিয়েই আমাদের সবার মুখে হাসি ফোটাতে চেষ্টা করেন। আমরাও এতে সন্তুষ্ট। আমার বাবা গণিতের শিক্ষক। 

আরও পড়ুন :- আমার মা - রচনা : Class 1, 2, 3, 4, 5 

তিনি বাড়িতে আমাকে ছড়ার ছলে সহজেই গণিত শেখান। ফলে আমি বিদ্যালয়ের পরীক্ষায় গণিতে ভালো নম্বর পাই। এ ছাড়া বাবাই আমাদের শিখিয়েছেন কীভাবে গুরুজনকে মান্য এবং ছোটদের স্নেহ করতে হয় ।

বাবার প্রতি কর্তব্য: 

সব বাবার মতো আমার বাবাও চান আমি সৎ পথে থাকি, সত্য কথা বলি। মানুষের মতো মানুষ হিসেবে গড়ে উঠি । তাই আমার কর্তব্য তাঁর উপদেশ মেনে চলা। আমি পঞ্চম শ্রেণিতে পড়ি। বাবা আশা করেন, আমি চূড়ান্ত পরীক্ষায় ভালো ফল করব। সুতরাং আমার কর্তব্য ভালো করে পড়াশোনা করে তাঁর আশা পূরণ করা । আমার উচিত সব সময় বাবার উপদেশ মতো চলা ।

উপসংহার: 

পৃথিবীর প্রত্যেকটি সন্তানের কাছে পিতা মাথার ওপর ছাতার মতো। যিনি সন্তানের ওপর নিরাপত্তার ছায়া হয়ে থাকেন। আমার কাছে আমার বাবাই শ্রেষ্ঠ বাবা। তিনি শত ব্যস্ততার মাঝেও আমাকে সময় দেন। আমার ভালোমন্দ নিয়ে সব সময় ভাবেন। আমি আমার বাবাকে অত্যন্ত ভালোবাসি ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url