শীতকাল - রচনা Class 3, 4, 5

সূচনা : 

শীতকাল ষড়ঋতুর মধ্যে পঞ্চম। হাড়কাঁপানো শীত, হিমেল উত্তুরে বাতাস আর কুয়াশার চাদর নিয়ে আসে এই ঋতু। এ সময় দিন ছোট ও রাত বড় থাকে ।

সময়কাল : 

পৌষ ও মাঘ এই দুই মাস মিলে শীতকাল। হেমন্তকালের পর আসে শীত। অন্য সব ঋতুর মতই শীতকালেরও রয়েছে অনন্য বৈশিষ্ট্য ।

প্রকৃতির রূপ : 

শীতকালে বেশ ঠান্ডা পড়ে। রাতে ঘুমাতে লেপ, কম্বল বা কাঁথা মুড়ি দিতে হয়। ভোরে ও রাতে কুয়াশায় চারদিক ঢেকে যায়। গ্রামে সকালবেলা অনেকে খড় বা শুকনো পাতা পুড়িয়ে আগুন পোহায় ।

সুস্বাদু খাবারের সম্ভার : 

শীতকালে মেলে সুস্বাদু ও পুষ্টিকর সবজির সমারোহ। লাউ, ফুলকপি, বাঁধাকপি, শিম, টমেটো, মুলা, আলু, মটরশুঁটি ইত্যাদি সবজি ও বিভিন্ন শাক প্রচুর পরিমাণে হয় এ সময়। 

আরও পড়ুন :- শীতের সকাল - বাংলা রচনা : Class 3, 4, 5

শীতকালে কমলালেবু, জলপাই ইত্যাদি ফল পাওয়া যায়। নদী, খাল- বিলের পানি কমে অনেক মাছ ধরা পড়ে। এ সময় গাঁদা, ডালিয়া, চন্দ্রমল্লিকা ইত্যাদি রংবেরঙের ফুলে বাগান ভরে যায় ।

শীতের পিঠাপুলি : 

শীতকালে বিশেষ করে গ্রামের ঘরে ঘরে পিঠা- পুলি তৈরির ধুম পড়ে যায়। ভাপা, পুলি, পাটিসাপটাসহ বহু মুখরোচক পিঠা ও খেজুর রসের পায়েস বানানো হয় এ সময় ৷ অসুবিধা : শীতকালে সর্দি-কাশি, জ্বর, নিউমোনিয়া, হাঁপানি ইত্যাদি রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। শীতের শুষ্ক আবহাওয়া আমাদের ত্বক ও চুলের জন্য ক্ষতিকর।

উপসংহার : 

শীতকাল টাটকা সবজি ও পিঠাপুলিসহ খাবারদাবারের দিক থেকে আনন্দ বয়ে আনে। তবে গরিবদের জন্য এ ঋতু কষ্টের। তাদের সহায়তা করলে সবার জন্যই এ ঋতুটি উপভোগ্য।

Post a Comment

0 Comments

Bottom Post Ad