সততা অথবা সত্যবাদিতা - রচনা : ক্লাস 6 , 7 , 8 , 9, 10 | PDF

উপস্থাপনা : 

"Honesty is the best policy" মানব জীবনের অমূল্য সম্পদ সত্যবাদিতা বা সততা । সততা মানুষের শ্রেষ্ঠ গুণের নাম। সততা মানবজীবনের শ্রেষ্ঠ ইবাদতের নাম । এটি মানব জীবনকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলে । সততার গুণেই মানুষ মনুষ্যত্ব অর্জন করে । সততা মানুষকে মহৎ করে তোলে সফলতার স্বর্ণ শিখরে পৌছে দেয় ।

সততার পরিচয় ঃ 

সততা কতগুলো সৎ গুণাবলীল সমষ্টি । আন্তরিকতা, সত্যনিষ্ঠা, স্পষ্টবাদিতা ইত্যাদির মধ্যে সততা উজ্জ্বল হয়ে ওঠে। অন্যায় অবৈধ কাজ না করাকেই সততা বলে । সততা মানব চরিত্রকে সমুজ্জ্বল করে তোলে ।

শ্রেষ্ঠ পন্থা সততা ঃ 

ইংরেজিতে একটি বহুল প্রচলিত প্রবাদ আছে "Honesty is the best policy" অর্থাৎ সততাই সর্বশ্রেষ্ঠ পন্থা। মানব জীবনকে সততা, সুন্দর ও পরিমার্জিত করে তোলে। মিথ্যা সাময়িকভাবে জয়ী হতে পারে কিন্তু সূত্রের জয় অনিবার্য । মহান আল্লাহ রাব্বুল আলামীন ঘোষণা করেন-সত্য সমাগত, মিথ্যা অপসৃত। মিথ্যার ধ্বংস অনিবার্য। তাই সত্যবাদীকে সবাই সম্মান ও শ্রদ্ধা করে।

আরও পড়ুন :- চরিত্র - বাংলা রচনা  [ Class - 6, 7, 8 ,9 ,10] এবং HSC

পৃথিবীতে সত্যবাদিতার নিদর্শন ঃ 

পৃথিবীতে সত্যবাদিতার নিদর্শন ভুরি ভুরি । সমগ্র পৃথিবীটাই একটি সত্য কে আশ্রয় করে বিরাজ করে। যে দেশের মানুষের মধ্যে বিশ্বাসযোগ্যতা বেশি সে দেশ বেশী সমৃদ্ধশালী। যেখানে মিথ্যার আশ্রয় বেশী সেখানে বিশৃংখলা বেশী । মিথ্যা মানুষের মাঝে ত্রাস সৃষ্টি করে । আর সততা সৃষ্টি করে শান্তি ।

মহৎ ব্যক্তির জীবনে সততার প্রভাব ঃ 

পৃথিবীতে যতো মহান ও মহৎব্যক্তি তাঁরা সবাই ছিলেন সৎ। পৃথিবীর সর্বকালের সর্বশেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (স) শিশুকাল থেকেই ছিলেন সৎ, তাই তাঁকে লোকে আল-আমিন বলে ডাকতো। তিনি পৃথিবীতে সত্যের প্রতিষ্ঠা করার জন্য অনেক অত্যাচার নির্যাতন সহ্য করেছেন । পৃথিবীতে আরও সৎব্যক্তি ছিলেন- তাঁরা হলেন সাহাবায়ে কেরাম, তাবেয়ীন, তাবে তাবেয়ীন ও আওলিয়াগণ 

আরও পড়ুন :- মানব কল্যাণে বিজ্ঞান - বাংলা  রচনা ২০ পয়েন্ট - PDF

সততার সামাজিক মূল্যবোধ ঃ 

সততার সামাজিক মূল্যবোধ অপরিসীম । সততা সাধনা লব্ধ সম্পদ । সত্যবাদী লোককে অসৎ লোকেরা ভয় পায়। সত্যবাদী একজন কর্মচারীকে অফিসের অসৎ বড় কর্তাও ভয় পায় । সত্য সর্বদাই শক্তিশালী, অসৎ দুর্বল । বর্তমান যুগে সাময়িকভাবে দেখা যায় সৎব্যক্তিগণ উপেক্ষিত হয় পরক্ষণে দেখা যায় আসলে সত্যই প্রতিষ্ঠা পায় । অসৎ এর রাজত্ব ক্ষণস্থায়ী সত্যের রাজত্ব চিরস্থায়ী।

সততার উদাহরণ :

একদা হযরত আব্দুল কাদের জিলানী (রহ) ডাকাতদের কবলে পড়লে তাদের কাছে তাঁর আস্তিনে লুকানো স্বর্ণমুদ্রার কথা অকপটে স্বীকার করেন। তাঁর এ সত্যবাদিতায় মুগ্ধ হয়ে ডাকাত সর্দার স্বীয় দলবলসহ ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করে।

উপসংহার ঃ

সততার অভাবে আজ সমগ্র বিশ্বে অশান্তির আগুন দাউ দাউ করে জ্বলছে । পৃথিবীতে দিন দিন অবৈধ অসৎ কর্মকান্ড বৃদ্ধি পাচ্ছে। তাই পৃথিবীর বুকে শান্তি প্রতিষ্ঠা করতে হলে জীবনের সবক্ষেত্রে সততা প্রতিষ্ঠিত করতে হবে।






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url