সততা অথবা সত্যবাদিতা - রচনা : ক্লাস 6 , 7 , 8 , 9, 10 | PDF

উপস্থাপনা : 

"Honesty is the best policy" মানব জীবনের অমূল্য সম্পদ সত্যবাদিতা বা সততা । সততা মানুষের শ্রেষ্ঠ গুণের নাম। সততা মানবজীবনের শ্রেষ্ঠ ইবাদতের নাম । এটি মানব জীবনকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলে । সততার গুণেই মানুষ মনুষ্যত্ব অর্জন করে । সততা মানুষকে মহৎ করে তোলে সফলতার স্বর্ণ শিখরে পৌছে দেয় ।

সততার পরিচয় : 

সততা কতগুলো সৎ গুণাবলীল সমষ্টি । আন্তরিকতা, সত্যনিষ্ঠা, স্পষ্টবাদিতা ইত্যাদির মধ্যে সততা উজ্জ্বল হয়ে ওঠে। অন্যায় অবৈধ কাজ না করাকেই সততা বলে । সততা মানব চরিত্রকে সমুজ্জ্বল করে তোলে ।

শ্রেষ্ঠ পন্থা সততা : 

ইংরেজিতে একটি বহুল প্রচলিত প্রবাদ আছে "Honesty is the best policy" অর্থাৎ সততাই সর্বশ্রেষ্ঠ পন্থা। মানব জীবনকে সততা, সুন্দর ও পরিমার্জিত করে তোলে। মিথ্যা সাময়িকভাবে জয়ী হতে পারে কিন্তু সূত্রের জয় অনিবার্য । মহান আল্লাহ রাব্বুল আলামীন ঘোষণা করেন-সত্য সমাগত, মিথ্যা অপসৃত। মিথ্যার ধ্বংস অনিবার্য। তাই সত্যবাদীকে সবাই সম্মান ও শ্রদ্ধা করে।

আরও পড়ুন :- চরিত্র - বাংলা রচনা  [ Class - 6, 7, 8 ,9 ,10] এবং HSC

পৃথিবীতে সত্যবাদিতার নিদর্শন : 

পৃথিবীতে সত্যবাদিতার নিদর্শন ভুরি ভুরি । সমগ্র পৃথিবীটাই একটি সত্য কে আশ্রয় করে বিরাজ করে। যে দেশের মানুষের মধ্যে বিশ্বাসযোগ্যতা বেশি সে দেশ বেশী সমৃদ্ধশালী। যেখানে মিথ্যার আশ্রয় বেশী সেখানে বিশৃংখলা বেশী । মিথ্যা মানুষের মাঝে ত্রাস সৃষ্টি করে । আর সততা সৃষ্টি করে শান্তি ।

মহৎ ব্যক্তির জীবনে সততার প্রভাব : 

পৃথিবীতে যতো মহান ও মহৎব্যক্তি তাঁরা সবাই ছিলেন সৎ। পৃথিবীর সর্বকালের সর্বশেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (স) শিশুকাল থেকেই ছিলেন সৎ, তাই তাঁকে লোকে আল-আমিন বলে ডাকতো। তিনি পৃথিবীতে সত্যের প্রতিষ্ঠা করার জন্য অনেক অত্যাচার নির্যাতন সহ্য করেছেন । পৃথিবীতে আরও সৎব্যক্তি ছিলেন- তাঁরা হলেন সাহাবায়ে কেরাম, তাবেয়ীন, তাবে তাবেয়ীন ও আওলিয়াগণ 

আরও পড়ুন :- মানব কল্যাণে বিজ্ঞান - বাংলা  রচনা ২০ পয়েন্ট - PDF

সততার সামাজিক মূল্যবোধ : 

সততার সামাজিক মূল্যবোধ অপরিসীম । সততা সাধনা লব্ধ সম্পদ । সত্যবাদী লোককে অসৎ লোকেরা ভয় পায়। সত্যবাদী একজন কর্মচারীকে অফিসের অসৎ বড় কর্তাও ভয় পায় । সত্য সর্বদাই শক্তিশালী, অসৎ দুর্বল । বর্তমান যুগে সাময়িকভাবে দেখা যায় সৎব্যক্তিগণ উপেক্ষিত হয় পরক্ষণে দেখা যায় আসলে সত্যই প্রতিষ্ঠা পায় । অসৎ এর রাজত্ব ক্ষণস্থায়ী সত্যের রাজত্ব চিরস্থায়ী।

সততার উদাহরণ :

একদা হযরত আব্দুল কাদের জিলানী (রহ) ডাকাতদের কবলে পড়লে তাদের কাছে তাঁর আস্তিনে লুকানো স্বর্ণমুদ্রার কথা অকপটে স্বীকার করেন। তাঁর এ সত্যবাদিতায় মুগ্ধ হয়ে ডাকাত সর্দার স্বীয় দলবলসহ ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করে।

উপসংহার ঃ

সততার অভাবে আজ সমগ্র বিশ্বে অশান্তির আগুন দাউ দাউ করে জ্বলছে । পৃথিবীতে দিন দিন অবৈধ অসৎ কর্মকান্ড বৃদ্ধি পাচ্ছে। তাই পৃথিবীর বুকে শান্তি প্রতিষ্ঠা করতে হলে জীবনের সবক্ষেত্রে সততা প্রতিষ্ঠিত করতে হবে।





Post a Comment

0 Comments

Bottom Post Ad