ক্লোরোপ্লাস্ট কাকে বলে?ক্লোরোপ্লাস্ট এর গুরুত্ব,বৈশিষ্ট্য, গঠন,কাজ

সংজ্ঞা:- উদ্ভিদকোষের যে বিশেষ প্লাস্টিডগুলো ক্লোরোফিল নামক সবুজ বর্ণকণিকা অধিকমাত্রায় ধারণ করে প্রধানত সবুজ বর্ণ বিশিষ্ট হয়, তাদেরকে ক্লোরোপ্লাস্ট বলে। 

উদ্ভিদের সবুজ অঞ্চলে বিশেষ করে পাতা ও কচি কান্ডে এর অবস্থান। নিম্নশ্রেণীর উদ্ভিদকোষে এক বা একাধিক এবং উচ্চশ্রেণীর উদ্ভিদকোষে ১০ থেকে ৪০ টি ক্লোরোপ্লাস্ট থাকে। উচ্চশ্রেণীর উদ্ভিদকোষে ক্লোরোপ্লাস্টের আকৃতি লেন্সের মত হয়ে থাকে। 

নিম্নশ্রেণীর উদ্ভিদকোষে এদের আকৃতি পেয়ালাকৃতি, সর্পিলাকার, জালিকাকার, তারকাকার ইত্যাদি অর্ধচন্দ্রাকার আকৃতির হয় । লেন্স আকৃতির ক্লোরোপ্লাস্টের ব্যাস সাধারণত ৩.৫ মাইক্রন এবং সর্পিলাকার ক্লোরোপ্লাস্টের দৈর্ঘ্য অনেক বেশি হতে পারে।

ক্লোরোপ্লাস্ট চিত্র

ক্লোরোপ্লাস্ট চিত্র

ক্লোরোপ্লাস্ট এর গুরুত্ব :-

বা জীবজগতের জন্য গুরুত্বপূর্ণ কেন?

উদ্ভিদ কোষের একটি অনন্য বৈশিষ্ট্য হলো প্লাস্টিড। উদ্ভিদ কোষের বিভিন্ন বর্ণবৈচিত্র্য নির্ধারণে প্লাস্টিড সহায়তা করে থাকে। সাধারণত সবুজ বর্ণের প্লাস্টিড হলো ক্লোরোপ্লাস্ট। সকল সবুজ উদ্ভিদদেহে ক্লোরোপ্লাস্ট নামক অঙ্গাণু বিদ্যমান। এ অঙ্গাণু সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় শর্করা জাতীয় খাদ্য উৎপন্ন করে, যা সকল প্রাণিকুলের পুষ্টি প্রক্রিয়া সম্পাদনের অন্যতম প্রধান উপাদান।
ক্লোরোপ্লাস্টের মধ্যস্থ ক্লোরোফিল সূর্যালোক শোষণ করে পানিকে হাইড্রোজেন (H') এবং হাইড্রক্সিল (OH) আয়নে বিশ্লিষ্ট করে এবং ADP কে উচ্চ শক্তিসম্পন্ন ATP তে পরিণত করে। সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উৎপন্ন অক্সিজেন বায়ুর অক্সিজেনের পরিমাণ নিয়ন্ত্রণসহ সকল জীবের শ্বসন প্রক্রিয়া সম্পাদনে প্রত্যক্ষ সহায়তা করে। এসব কারণেই ক্লোরোপ্লাস্ট জীবজগতের জন্য খুবই গুরুত্বপূর্ণ ।

ক্লোরােপ্লাস্টের বৈশিষ্ট্য :-

  • ১।  ক্লোরােপ্লাস্ট সবুজ বর্ণের।
  • ২। এরা খাদ্য তৈরি করতে, পারে।  
  • ৩। লিউকোপ্লাস্ট হতে ক্লোরােপ্লাস্ট সৃষ্টি হয়। 
  • ৪। ফুলের পরাগায়নে সাহায্য করে। 

ক্লোরোপ্লাস্টের গঠন 

নিম্নলিখিত অংশ নিয়ে ক্লোরোপ্লাস্ট গঠিত : 

(১) আবরণী : সমস্ত ক্লোরোপ্লাস্ট একটি দুই স্তরবিশিষ্ট অর্ধভেদ্য ঝিল্লী দ্বারা আবৃত থাকে। এটি লিপিড ও প্রোটিন দ্বারা গঠিত।

(২) ম্যাটিক্স : এতে ঝিল্লী দ্বারা আবৃত পানিগ্রাহী ম্যাট্রিক্স বিদ্যমান। এই ম্যাট্রিক্সকে স্ট্রোমা বলে ।

(৩) গ্রানা : স্টোমাতে সুবিন্যস্তভাবে সজ্জিত ৪০ থেকে ৮০ টি পিপা আকৃতির গ্রানা বিদ্যমান । প্রতিটি গ্রানামে ৫ থেকে ২৫ গ্রানাম চাকতি থাকে । গ্রানাম চাকতির অভ্যন্তরে কুঠুরীর মত স্থান আছে।

(৪) স্ট্রোমা ল্যামেলী : দুটি পাশাপাশি গ্রানার কিছু সংখ্যক গ্রানাম চাকতি সূক্ষ্ম নালিকা দিয়ে সংযুক্ত থাকে । এই সংযোগকারী নালিকাকে স্ট্রোমা ল্যামেলী বলে।

(৫) কোয়ান্টোসোম : গ্রানাম চাকতির ঝিল্লীর ভেতরের দিকে বহু স্ফটিকাকার বস্তু সুশৃঙ্ক্ষলভাবে থাকে । এদেরকে কোয়ান্টোসোম বলে । সালোকসংশ্লেষণের অন্ধকার পর্যায়ে কার্বন ডাই-অক্সাইড সংবন্ধন কোয়ান্টোসোমে হয়ে থাকে ।

আরও পড়ুন :- এন্ডোপ্লাজমিক রেটিকুলাম কাকে বলে? গঠন, কাজ,পার্থক্য গলজিবস্তু সাথে

ক্লোরোপ্লাস্টের কাজ:-

  • (i) সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় মাধ্যমে শর্করা জাতীয় খাদ্য তৈরিতে উদ্ভিদকে সহায়তা করাই হল ক্লোরোপ্লাস্টের প্রধান কাজ ৷ 
  • (ii) ফটোফসফোরাইলেশন  ADP-কে ATP-তে রূপান্তর করা । 
  • (iii) ফটোরেসপিরেশন করা।
  • (iv) সাইটোপ্লাজমিক ইনহেরিটেন্সে সাহায্য করা।

ক্লোরোপ্লাস্ট সবুজ হয় কেন?

সবুজ বর্ণের ক্রোমাটোপ্লাস্টকে ক্লোরোপ্লাস্ট বলে। এটি সবুজ বর্ণের হয়। কারণ ক্লোরোপ্লাস্ট ক্লোরোফিল নামক সবুজ বর্ণকণিকা অধিকমাত্রায় ধারণ করে বলে সবুজ হয়। এছাড়াও ক্লোরোপ্লাস্টে অন্যান্য বর্ণকণিকাও কিছু কিছু পরিমাণে থাকে ।

FAQs

১। ক্লোরোপ্লাস্ট গঠন ও সংরক্ষণের জন্য কোনটি প্রয়োজন?
উত্তরঃ ম্যাংগানিজ। 

২। পাতার কোন অংশে ক্লোরোপ্লাস্ট সবচেয়ে বেশি থাকে?
উত্তরঃ প্যালিসেড প্যারানকাইমা। 

৩। কোন উদ্ভিদে দুই ধরনের ক্লোরোপ্লাস্ট পাওয়া যায়?
উত্তরঃ আখ। 

৪। ক্লোরোপ্লাস্টের শুষ্ক ওজনের কত ভাগ পানি থাকে?
উত্তরঃ ৮০% 

৫। সূর্যালোকের কত শতাংশ ক্লোরোপ্লাস্ট কৃর্তক শোষিত হয়?
উত্তরঃ সূর্যালোকের 83% ক্লোরোপ্লাস্ট কর্তৃক শোষিত হয়। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url