জলবায়ু পরিবর্তন - বাংলা প্রবন্ধ রচনা

ভূমিকা: 

পৃথিবীর আবহাওয়ার তাপমাত্রা বৃদ্ধি ও জলবায়ুর পরিবর্তনের ফলে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ তথা বন্যা, টর্নেডো, ঝড়ঝঞ্ঝা, সাইক্লোনের মাত্রা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। 

প্রকৃতির এ বিরূপ প্রভাব থেকে মুক্তি পেতে মানুষের সঙ্গে প্রকৃতির মেলবন্ধন ঘটানো এখন জরুরি হয়ে পড়েছে। তাই করণীয় ঠিক করতে বিশ্বনেতারা প্রায়ই জলবায়ুর পরিবর্তনের ওপর বিশ্বসম্মেলনে অংশ নেন।

জলবায়ু পরিবর্তনের স্বরূপ ও কারণ: 

বিশ্বে প্রতিনিয়ত বৃক্ষনিধন, শিল্প-কারখানা স্থাপন, দূষণ ও নগরায়ণ ঘটছে। ফলে বাতাসে কার্বন ডাইঅক্সাইড, মিথেন, ক্লোরোফ্লোরো কার্বনসহ মারাত্মক গ্যাস বৃদ্ধি পাচ্ছে। এসব গ্যাসের প্রভাবে বায়ুমণ্ডলের ওজোন স্তরের অবরণ ক্ষতিগ্রস্ত হয়। 

এতে সূর্যের অতিবেগুনি রশ্মি পৃথিবীতে প্রভাব বিস্তার করে। এভাবে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বৃদ্ধি, ওজোন আবরণের ক্ষয়বৃদ্ধি ইত্যাদি কারণে পৃথিবীর বায়ুমণ্ডলের তাপমাত্রা বাড়ছে। ফলে বদলে যাচ্ছে প্রাকৃতিক ভারসাম্য।

আরও পড়ুন :- গাছ আমাদের বন্ধু - বাংলা রচনা

জলবায়ু পরিবর্তনের প্রভাব: 

জলবায়ু পরিবর্তনের ফলে পাহাড়ের ওপরের বরফ ও মেরু অঞ্চলের হিমবাহ গলে যাচ্ছে । এতে সমুদ্রের পানির স্তর ওপরে উঠে আসছে। এ রকম চলতে থাকলে জলোচ্ছ্বাসের প্রকোপ বাড়বে, প্লাবিত হতে থাকবে বিস্তীর্ণ অঞ্চল। 

সমুদ্রে তলিয়ে যাবে কোটি কোটি মানুষ এবং জীবজন্তুর আবাসভূমি ও বনাঞ্চল। ১° সেলসিয়াস উত্তাপ বাড়লেই বাংলাদেশের প্রায় ১৭% ভূমি সমুদ্রে তলিয়ে যাবে বলে অনেক গবেষক আশঙ্কা প্রকাশ করেছেন।

জলবায়ু পরিবর্তন প্রতিরোধে কর্মসূচি: 

জলবায়ু পরিবর্তন বিষয়ে বিশ্ব নেতারাও উদ্বিগ্ন। এ কারণে ১৯৭২ সালে স্টকহোমে প্রথম জাতিসংঘ পরিবেশবিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর থেকে জলবায়ু পরিবর্তন রোধে আমাদের করণীয় বিষয়ে একাধিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 

সর্বশেষ ২০২১ সালে স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘের আয়োজনে কপ-২৬ সম্মেলন অনুষ্ঠিত হয়। এসব সম্মেলনে কার্বন নিঃসরণ কমাতে সম্মত হয়েছে বিভিন্ন দেশের নেতারা।

উপসংহার: 

জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এতে জীববৈচিত্র্য (Bio-diversity) নষ্টের পাশাপাশি কৃষির ওপরেও এর বিরূপ প্রভাব পড়ছে। গবেষকদের মতে, একদিকে মরুকরণ, অন্যদিকে বন্যা, সাইক্লোন, জলোচ্ছ্বাস প্রভৃতির জন্য জলবায়ু পরিবর্তন দায়ী। তাই পৃথিবীকে রক্ষায় আমাদের উচিত নানামুখী পদক্ষেপ নিয়ে জলবায়ু পরিবর্তনের করালগ্রাস থেকে মুক্তির উপায় বের করা ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url