প্রতিবেশীর প্রতি কর্তব্য - বাংলা প্রবন্ধ রচনা

উপস্থাপনা ঃ 

“যে মানুষ সমাজে বাস করে না সে হয় পশু, না হয় দেবতা।” মানুষ সামাজিক জীব, Man is the social being. সমাজ ছাড়া মানুষ বসবাস করতে পারে না। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ একে অপরের উপর নির্ভরশীল। এই নির্ভরশীল মানুষ সমাজে বসবাস করতে গিয়ে হয়েছে একে অপরের প্রতিবেশী। তাই প্রতিবেশীর প্রতি সবারই একটি দায়িত্ব ও কর্তব্য রয়েছে।

প্রতিবেশী যারা ঃ 

প্রতিবেশী শব্দটির অর্থ হল ‘পড়শী'। অর্থাৎ যে নিকটে বাস করে । যারা আমাদের চার পাশে বসবাস করে তারা সবাই আমাদের প্রতিবেশী। মহানবীর ভাষায়-

“পাশাপাশি বসবাসরত চল্লিশ বাড়ি পর্যন্ত একজন আরেকজনের প্রতিবেশী।”

প্রতিবেশী পরম আত্মীয় ঃ 

প্রতিবেশী আত্মীয়ের চেয়েও প্রিয় । আপন ভাই বেরাদর তারা সব সময় কাছে থাকে না, প্রতিবেশীই সব সময় কাছে থাকে, সব সময়ের আপদ-বিপদে সর্বাগ্রে প্রতিবেশীকেই পাওয়া যায় । প্রতিবেশী প্রথম বিপদে এগিয়ে আসে ।

আরও পড়ুন :-  পিতা মাতার প্রতি কর্তব্য - রচনা [ Class - 6, 7, 8, 9 ,10 ]

প্রতিবেশীর প্রয়োজনীয়তা ঃ 

প্রতিবেশীর সহায়তা ছাড়া মানুষ সমাজে বাস করতে পারে না। সৃষ্টির আদিকাল থেকেই মানুষ প্রতিবেশীর সাথে সুসম্পর্ক বজায় রেখে আসছে। একে অপরের সুখ-দুঃখের সাথী হয়েছে।

জন্ম এবং মৃত্যুতে প্রতিবেশী ঃ 

জন্মকালেও প্রতিবেশীর সাহায্য আছে। মানুষের জন্মের সংবাদ শুনে প্রতিবেশী প্রথম দেখতে আসে, সুখ-দুঃখের সাথী হয়। মৃত্যুর পরও প্রতিবেশীর দরকার হয়, লাশ কবর দেয়া পর্যন্ত প্রতিবেশীর প্রয়োজন পড়ে, এমনকি পরকালেও প্রতিবেশীর দরকার হয়।

প্রতিবেশীর প্রতি কর্তব্য ঃ 

প্রতিবেশীল প্রতি মানুষের অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে । প্রতিবেশী যদি সাহায্য চায় তাকে সাহায্য করতে হবে, তার অভাবের সময় তাকে ঋণ দিতে হবে। অভাবগ্রস্ত হলে তার অভাব মোচনের জন্য আন্তরিক চেষ্টা করতে হবে। প্রতিবেশীর প্রতি বিরক্ত না হয়ে বিপদে-আপদে সাহায্য সহযোগিতা করতে হবে। অসুস্থ হলে সেবা করতে হবে।

আরও পড়ুন :- জনসেবা - বাংলা প্রবন্ধ রচনা

প্রতিবেশীর কর্তব্য সম্পর্কে কুরআনের বাণী ঃ 

মহান আল্লাহ পিতা-মাতার পরেই প্রতিবেশীর প্রতি কর্তব্য পালনের নির্দেশ দিয়েছেন। তিনি পবিত্র কুরআনুল কারীমের সূরা নিসায় ঘোষণা করেন, “তোমরা তোমাদের নিকটবর্তী প্রতিবেশী, দূরবর্তী প্রতিবেশী এবং পার্শ্ববর্তী সঙ্গী-সাথীদের সাথে সৌজন্যমূলক আচরণ কর।”

প্রতিবেশীর প্রতি কর্তব্য সম্পর্কে হাদীসের বাণী : 

মহানবী (সঃ) বিভিন্ন হাদীসের মাধ্যমে প্রতিবেশীর প্রতি কর্তব্য পালনের নির্দেশ দিয়েছেন । তিনি ঘোষণা করেন, “যে ব্যক্তির প্রতিবেশী তার অত্যাচার ও অন্যায় আচরণ থেকে রক্ষা পায় না, সে জান্নাতে প্রবেশ করতে পারবে না । ”

উপসংহার ঃ 

প্রতিবেশী ছাড়া মানুষের সামাজিক জীবন কল্পনা করা যায় না। এ জন্য আল্লাহ তা'য়ালা এবং রাসূল (সঃ) বার বার প্রতিবেশীর প্রতি কর্তব্য পালনের নির্দেশ দিয়েছেন। আল্লাহর নিকট সেই ব্যক্তি সবচেয়ে প্রিয় যে ব্যক্তি তার প্রতিবেশীর নিকট প্রিয় । তাই সৎ প্রতিবেশীসুলভ মন নিয়ে প্রত্যেকেরই প্রতিবেশীর প্রতি যথাযথ কর্তব্য পালন করা উচিত। (85)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url