অধ্যবসায় রচনা - ২০০ শব্দ

সূচনা: 

একবার কোনো কাজে ব্যর্থ হলে হতাশ ও নিরুৎসাহী না হয়ে বারবার চেষ্টা করাকেই অধ্যবসায় বলা হয়। ‘অধ্যবসায়' শব্দটির অর্থ অবিরাম সাধনা বা ক্রমাগত চেষ্টা । এটি সফলতার চাবিকাঠি। 

অধ্যবসায়ের গুরুত্ব:

মানুষের জীবনে সাফল্য এবং ব্যর্থতা দু-ই আছে । কিন্তু ব্যর্থতায় থেমে গেলে চলবে না। সব সময় একবারেই সাফল্য আসবে এমন কোনো কথা নেই। হতাশ না হয়ে আবার চেষ্টা করতে হবে। হতোদ্যম না হয়ে যারা লেগে থাকে তারা অনেক ক্ষেত্রেই সাফল্য পায়। কম বয়সে সুযোগ না পেয়ে মধ্য বা বৃদ্ধ বয়সেও বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাওয়ার অনেক উদাহরণ রয়েছে। 

আরও পড়ুন :- সময়ের মূল্য - রচনা 200 words [ ক্লাস 3, 4, 5 ]

এতে জ্ঞানের প্রতি অসীম আগ্রহ ও অধ্যবসায়ের বিষয়টিই প্রতিফলিত হয়। জীবনে চলার পথে আসে নানা বাধাবিপত্তি। এ বাধাবিপত্তি অতিক্রমের চাবিকাঠি হলো অধ্যবসায়।

ছাত্রজীবনে অধ্যবসায়: 

আজকের ছাত্ররাই আগামী দিনের ভবিষ্যৎ । সুতরাং ছাত্রজীবনে অধ্যবসায়ের প্রয়োজনীয়তা অপরিসীম । অলস ও শ্রমবিমুখ শিক্ষার্থীরা বিদ্যার্জনে সাফল্য পায় না ।

কর্মজীবনে অধ্যবসায়: 

সবার মেধা ও যোগ্যতা এক মাপের নয়। কিন্তু একনিষ্ঠ চেষ্টার মাধ্যমে সবার পক্ষে কর্মজীবনে উন্নতি করা সম্ভব । আসলে কঠোর পরিশ্রম ও সাধনা ছাড়া কোনো কাজেই সফলতা আসে না। অধ্যবসায়ের মাধ্যমে মেধারও উন্নতি হতে পারে। আবার অনেক সময় প্রতিভা থাকলেও ধৈর্য তথা অধ্যবসায়ের অভাবে লোকে ব্যর্থ হয় ।

উপসংহার: 

জীবনের প্রতিটি ক্ষেত্রেই অধ্যবসায় একান্ত প্রয়োজন । অধ্যবসায়হীন ব্যক্তি কোনো কাজেই সফলতা লাভ করতে পারে না। পরিবার, সমাজ বা দেশের জন্য সে প্রায় কোনো অবদানই রাখতে পারে না ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url