সময়ের মূল্য - রচনা 200 words [ ক্লাস 3, 4, 5 ]

সময়ের মূল্য রচনা - ১

ভূমিকা :- 

সময় অমূল্য সম্পদ। সময় ও নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। সময় একবার চলে গেলে তা আর কোনোদিনই ফিরে আসে না। 

সময়ের সদ্ব্যবহার :- 

মানবজীবনে প্রতিটি মুহূর্তই মূল্যবান। সময়ের মূল্য যথাযথভাবে উপলব্ধি না করার ফলে জীবন ব্যর্থ হয়ে যায়। সামান্য মুদ্রা হারিয়ে গেলে আমাদের আক্ষেপের সীমা থাকে না, অথচ সময়ের অপচয়ে আমরা মোটেও চিন্তিত নই। সময়ের সদ্ব্যবহারের মধ্যে সফলতা নিহিত।

সময়ের প্রয়োজনীয়তা :- 

সময়ের সঠিক ব্যবহার একটি জীবনকে পূর্ণতা দিতে পারে, আবার এর অপব্যবহার জীবনকে ধূসর করে দিতে পারে। পৃথিবীতে যা কিছু হারানো হয় না কেন, তা আবার ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে, কিন্তু সময় একবার চলে গেলে তা আর কখনো ফিরে আসে না।

ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহার :- 

ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহারের প্রয়োজনীয়তা অপরিসীম। ‘পড়ার সময় পড়া এবং খেলার সময় খেলা' এ নিয়ম মেনে চলা উচিত। এতে পরবর্তী জীবনে সময়নিষ্ঠ হওয়া যায় এবং জীবনে উন্নতি করা যায়।

আরও পড়ুন :- অধ্যবসায় রচনা - ২০০ শব্দ

সময় অপব্যবহারের কুফল :- 

যারা সময়ের অপব্যবহার করে তারা পরিণামে দুঃখ ভোগ করে। বৃথা সময় নষ্টকারী জীবনে কখনো উন্নতি লাভ করতে পারে না। যেসব ছাত্র অলসভাবে সময় নষ্ট করে তারা পরীক্ষায় ভালো করতে পারে না এবং জীবনে উন্নতি লাভ করতে পারে না । 

উপসংহার ':- 

সময় মানবজীবনের সমস্ত সাফল্য ও সুখের উৎস। কাজেই প্রত্যেককে সময়ের মূল্য সমন্ধে সচেতন হওয়া এবং তার সদ্ব্যবহার করা উচিত।

সময়ের মূল্য রচনা - ২

সূচনা: 

জ্ঞানীরা বলেন, সময় ও নদীর স্রোত কারও জন্য অপেক্ষা করে না। তাই আমাদের জীবনে উন্নতি করতে হলে সময়ের সদ্ব্যবহার করতে হবে।

সময়ের মূল্য কী: 

সময় আসলে অমূল্য। কোনো কাজের সময় চলে গেলে কোনো কিছুতেই তা আর ফিরে আসবে না । সুতরাং কোনো কাজ যথাসময়ে করাই হচ্ছে সময়ের মূল্য দেওয়া বা তার সদ্ব্যবহার করা। কোনো কাজই পরে করার জন্য ফেলে রাখা উচিত নয়। ধনসম্পদ, স্বাস্থ্য ইত্যাদি হারালে চেষ্টার দ্বারা তা ফিরে পাওয়া যেতে পারে। কিন্তু সময় একবার চলে গেলে শত চেষ্টাতেও ফিরে পাওয়া যায় না ।

সময়ের সদ্ব্যবহার করার উপায়: 

সময়ের সদ্ব্যবহার করতে হলে আলস্য, বিলাসিতা ও অদরকারি কাজে সময় নষ্ট করা যাবে না । দেশ, সমাজ ও নিজের জীবনের জন্য প্রয়োজনীয় কাজগুলো চিহ্নিত করে তা বাস্তবায়নে মন দিতে হবে ।

আরও পড়ুন :-  রচনা : ছাত্র জীবন - Class 3, 4, 5

ছাত্রজীবনে সময়ের সদ্ব্যবহার: 

ছাত্রদের সময়ের সদ্ব্যবহার করা বেশি প্রয়োজন। কেননা, এ বয়সেই জীবনে সফলতার ভিত্তি গড়তে হয় । বিখ্যাত মনীষী ও সফল ব্যক্তিদের জীবনী পাঠ করলে দেখা যায়, ছাত্রজীবনে তাঁরা সময়ের সঠিক ব্যবহার করেছেন ।

সময় অপচয়ের কুফল: 

সময়ের অপচয়কারীরা পরিণামে দুঃখ ভোগ করে। বৃথা সময় নষ্টকারী ব্যক্তি জীবনে কখনো উন্নতি করতে পারে না। যে জাতি সময়ের মূল্য বোঝে না সে জাতি পেছনেই পড়ে থাকবে । 

উপসংহার: 

ব্যক্তিগত ও জাতীয় জীবনে সময়ের চেয়ে মূল্যবান সম্পদ আর নেই। তাই আমাদের প্রত্যেকেরই প্রতিটি মুহূর্ত কাজে  লাগানোর ব্যাপারে আন্তরিক হতে হবে।

সময়ের মূল্য রচনা - ৩

সূচনা :- 

সময় প্রতিটি ক্ষেত্রে মূল্যবান। এটি নদীর স্রোতের মত বয়ে চলে। সৃষ্টির শুরু থেকে সময় বয়ে চলছে। এর কোন ক্লান্তি নেই। কোন কিছুর বিনিময়ে সময়কে ঠেকিয়ে রাখা যায় না। তাই জীবনে সময়ের সদ্ব্যবহার প্রয়োজন।

সময়ের মূল্য :- 

মানুষের জীবন খুবই ক্ষণস্থায়ী। ক্ষণস্থায়ী জীবনকে সার্থক করে তুলতে হলে সময়কে কাজে লাগাতে হবে। মানুষের জীবনের অগ্রগতিতে সময়ের মূল্য অনেক। সময়ের সুষ্ঠু সদ্ব্যবহারের মাঝেই নিহিত আমাদের কল্যাণ। 

সময় একবার চলে গেলে তা আর কখনও ফিরে পাওয়া যায় না। যারা সময়ের মূল্য দিয়েছেন তারা জীবনযুদ্ধে জয়ী হয়েছেন। কাঙ্ক্ষিত ধন লাভ করেছেন। মহামানবদের জীবনী পড়লে আমরা এ কথাই জানতে পারি।

আরও পড়ুন :- আমার প্রিয় শিক্ষক - রচনা for class 1, 2, 3, 4, 5

সময়ের সদ্ব্যবহার :- 

কর্মময় স্থান আমাদের এ পৃথিবী। দায়িত্ব ও কর্তব্য অনেক। কিন্তু মানুষের জীবনের পরিধি খুবই কম। সারাটা জীবন পরিশ্রম করলেও তা শেষ করা যায় না। জীবনের প্রতিটি মুহূর্ত নিষ্ঠার সাথে পালন করতে হবে। অযথা সময় নষ্ট করা ঠিক নয়। আজ যেসব কাজ করা যাবে সেগুলো কখনই কালকের জন্য ফেলে রাখা ঠিক হবে না।

সময়ের কাজ সময় মত করা উচিত। সময় সম্পর্কে যথেষ্ট সচেতন হতে হবে। জীবনের এ স্বল্প পরিসরে প্রতিটি মুহূর্ত অত্যন্ত মূল্যবান। ছোটকাল থেকে নিয়মিত কাজ করার অভ্যাস গড়ে তুলতে হবে। তাহলে কর্মজীবনে তা স্থায়ী হবে। ফলে জীবনে আসবে উন্নতি ও সমৃদ্ধি।

উপসংহার :- 

সময় নষ্ট করা মানেই হচ্ছে জীবনটাকে নষ্ট করে দেয়া। যারা সময়ের সঠিক মূল্য দেবে তারাই সফল হবে। সময়ের অপব্যবহার করে অনেক প্রতিভাবান লোকও অধঃপতিত হয়েছে। তাই জীবনকে সুন্দর, সার্থক ও গৌরবময় করতে হলে সময়ের মূল্য বুঝে কাজ করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url