আমার প্রিয় শিক্ষক - রচনা for class 1, 2, 3, 4, 5

আমার প্রিয় শিক্ষক -  Class 1, 2

সূচনা : 

বিদ্যালয়ে পড়াশোনার ক্ষেত্রে কোনো একজন শিক্ষক শিক্ষার্থীদের প্রিয় হয়ে ওঠেন। তেমনি আমার প্রিয় শিক্ষক হলেন জনাব মোঃ কাশেম স্যার ।

প্রিয় হওয়ার কারণ : 

জনাব কাসেম স্যার ছিলেন একজন উন্নত চরিত্রের অধিকারী মানুষ। তিনি আমাদেরকে নিজের ছেলে মেয়ের মত খুব সুন্দর করে আমাদেরকে পড়াতেন। কোন বিষয় না বুঝলে তিনি বারবার সে বিষয়টা আমাদেরকে বুঝাতেন। তিনি অনেক যত্ন সহকারে আমাদেরকে পড়াতেন।  আর এ জন্যই আমার ও আমার বন্ধুদের সবারই তিনি প্রিয় শিক্ষক ছিলেন।

একজন আদর্শ শিক্ষক : 

জনাব কাসেম স্যার ছিলেন একজন আদর্শ শিক্ষক। কথার মধ্যে, বাচনভঙ্গির মধ্যে তাঁর যে একটা জাদুকরী ক্ষমতা ছিল তা অন্যান্য শিক্ষকের মাঝে ছিল একেবারেই অনুপস্থিত। তিনি মনেপ্রাণেই একজন শিক্ষক ছিলেন। 

আরও পড়ুন :- রচনা : আমার প্রিয় লেখক - কাজী নজরুল ইসলাম

উপসংহার : 

জনাব কাসেম স্যার অন্যায়কে প্রশ্রয় দিতেন না। তাঁর শিক্ষা, উপদেশ ও দিকনির্দেশনা আমার পরবর্তী জীবনের পাথেয় হয়ে থাকবে।

আমার প্রিয় শিক্ষক -  Class 3, 4, 5

সূচনা: 

সব শিক্ষার্থীর ক্ষেত্রেই বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে কোনো একজন অত্যন্ত প্রিয় হয়ে ওঠেন। পাঠদান পদ্ধতি, মধুর ব্যবহার, ব্যক্তিত্ব বা আদর্শের কারণে এটা হয়ে থাকে। তেমনই আমারও একজন প্রিয় শিক্ষক আছেন ।

পরিচয়: 

আমার জীবনে চলার পথে অন্যতম পথপ্রদর্শক বিদ্যালয়ের বাংলার শিক্ষক কবির স্যার। জ্ঞান ও দক্ষতা, পড়ানোর পদ্ধতি, ব্যক্তিত্ব এবং নম্র আচরণের জন্য সবাই তাঁকে শ্রদ্ধা করে। তিনি প্রতিদিন ঠিক সময়ে ক্লাসে আসেন। সহজ করে পড়া বুঝিয়ে দেন। বাড়ির কাজ থাকলে তা আদায় করেন। নানারকম উদাহরণ ও সরস আলোচনার মাধ্যমে অনেক কঠিন বিষয়কে সহজ করে তুলতে পারেন তিনি ।

আরও পড়ুন :- আমার প্রিয় বই - রচনা : class 4, 5, 6

প্রিয় হওয়ার কারণ: 

শ্রেণির পড়ার মধ্যে বাংলা আমার প্রিয় বিষয়। কবির স্যারের বাংলা উচ্চারণ, বাচনভঙ্গি এবং বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে জ্ঞান প্রশংসনীয়। হাতের লেখাও খুব সুন্দর। শিক্ষার্থীদের সঙ্গে তার আচরণ মধুর। দুর্বল শিক্ষার্থীদের জন্য তিনি বাড়তি চেষ্টা করেন। এসব কারণেই তিনি আমার এত প্রিয় ।

আমার জীবনে তাঁর অবদান: 

কবির স্যারের প্রজ্ঞা, সুঅভ্যাস ও সুন্দর পাঠদান আমাদের জ্ঞানলাভের পাশাপাশি চরিত্র গঠনেও সহায়তা করে। তিনি শুধু একজন ভালো শিক্ষক নন, ভালো মানুষও বটে। তিনি আমাকে জীবনে বড় হওয়ার সঠিক নির্দেশনা দিয়েছেন। আমি আগে অমনোযোগী ছাত্র ছিলাম। কিন্তু তাঁর অনুপ্রেরণায় এখন নির্দিষ্ট লক্ষ্য নিয়ে পড়াশোনা করছি।

উপসংহার: 

স্কুলের সব শিক্ষককেই আমি শ্রদ্ধা ও পছন্দ করি । তবে উপরোক্ত বিভিন্ন কারণে কবির স্যারের সঙ্গে আমার যেন একটা আত্মিক বন্ধন সৃষ্টি হয়েছে। এ কারণে তিনি আমার প্রিয় শিক্ষক।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url