আমার প্রিয় খেলা : ক্রিকেট - রচনা

উপস্থাপনা ঃ 

ক্রিকেটকে বলা হয় 'খেলার রাজা।' "Glorious Uncertainty" বা গৌরবময় অনিশ্চয়তার খেলা হিসেবে ক্রিকেট আজকের দুনিয়ায় দ্রুত জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষ করে ব্রিটিশ ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং ভারতীয় উপমহাদেশে ক্রিকেটের জনপ্রিয়তা ব্যাপক। হাঁটি হাঁটি পা পা করে বিশ্ব ক্রিকেট দরবারে আজ আমাদের বাংলাদেশও হাজির।

জন্ম কথা ঃ 

ক্রিকেটের জন্ম হয় আঠার শতকে ইংল্যান্ডে কিন্তু উনিশ শতকে এসে এর জনপ্রিয়তা বৃদ্ধি পায় ।

CRICKET শব্দের অর্থ :

CRICKET শব্দের অর্থ হলো-

C = Concentration (একাগ্রতা), R = Regularity (নিয়মানুবর্তিতা), I = Intelligence (বুদ্ধিমত্তা), C = Courage (সাহস), K = Keenness (বিচক্ষণতা), E = Energy (শক্তিমত্তা), T = Temperament (সহনশীলতা)।

খেলাতে প্রয়োজনীয় সরঞ্জামাদি : 

প্রতি দলে ১১জন করে দুটি দলে ২২ জন খেলোয়াড় থাকে। তাদের সাথে তিন জন আম্পায়ার থাকে তাদের মধ্যে দুইজন মাঠে থাকে, অন্যজন Third আম্পায়ার হিসাবে মাঠের বাহিরে কাজ করেন । মাঠ, মাঠের মধ্যখানে একটি ক্রিজ, ক্রিজের দুপ্রান্তে ৩টি করে মোট ছয়টি স্ট্যাম্প থাকবে। এদের উপরে থাকবে ২টি করে বেল । আর একটি বল, ২টি ব্যাট, গ্লাভস ।

আরও পড়ুন :- আমার প্রিয় খেলা -  ফুটবল রচনা class 2, 3, 4, 5

খেলার বিভিন্ন নিয়ম ঃ 

আম্পায়ার মাঠে নামার পর দুই দলের অধিনায়ক নিয়ে টস দেন। তাতে যে দল জয় হয় তিনি যে সিদ্ধান্ত দেন তা বিপক্ষ মেনে নেবেন। এরপর ব্যাটসম্যান ব্যাটস করতে আসে ফিল্ডার ফিল্ডিং করে বোলার বল করে । এতে করে ব্যাটসম্যান যদি বোলারের বলকে মাঠের উপর দিয়ে সীমানার বাহিরে ফেলতে পারে, তাহলে ৬ রান পাবে, আর মাটিতে গড়িয়ে যদি সীমানার বাহিরে যায় তাহলে ৪ রান হবে। 

এ ছাড়া ব্যাট থেকে আসা বল যদি মাটিতে লাগার আগে ফিল্ডাররা বেল ফেলে দিতে পারে তাহলে রান আউট হবে। এছাড়া বল দিয়ে স্টাম্পিং, এল, বি, ডাব্লিউ ইত্যাদি রকমের নিয়ম আছে । বোলারের ক্ষেত্রেও সে নির্দিষ্ট জায়গার বাহিরে থেকে বল করলে নো বল হবে । আবার ব্যাটসম্যানের নাগালের বাহিরে করলে ওয়াইড হবে। তাতে বিপক্ষদলের লাভ হয় ।

ক্রিকেট খেলুড়ে দেশ : 

পৃথিবীতে অনেক ক্রিকেট খেলুড়ে দেশ আছে তাদের মধ্যে আমাদের বাংলাদেশও আছে । তবে ক্রিকেটে পরিপূর্ণ দেশ হিসাবে ১০টি দেশ আছে। আগে ছিল ৯টি। এবার নতুন করে বাংলাদেশ বিশ্বদরবারে নিজেদের স্থায়ী অবস্থান করে নিয়েছে। এই দেশগুলো হলো-ইংল্যান্ড, পাকিস্তান, শ্রীলংকা, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, এবং বাংলাদেশ। এ ছাড়া কেনিয়া, স্কটল্যান্ড, আরব আমিরাত আরো অনেক দেশ আছে যারা ক্রিকেট খেলে। জিম্বাবুই, দক্ষিণআফ্রিকা,ওয়েস্ট ইন্ডিজ। 

উপসংহার : 

ক্রিকেট খেলার আভিজাত্য ও মার্জিত রূপ অন্যান্য খেলা থেকে এটিকে স্বতন্ত্র মর্যাদা দিয়েছে। তবে আমার মতে দরিদ্র দেশগুলোর জন্য ক্রিকেট খেলা সুখের নয় । কারণ, এই খেলাতে প্রচুর সময় ব্যয় হয় ৷

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url