ছোট ভাইকে উপদেশ দিয়ে চিঠি - খাম আঁকা সহ (২টি)

ছোট ভাইকে সৎভাবে জীবনযাপনের জন্য উপদেশ দিয়ে চিঠি :-

আল্লাহ ভরসা 

সদর রোড, পাবনা
২৫ এপ্রিল, ২০২৪ ইং

স্নেহের কাসেম,

আমার স্নেহাশীষ ও ভালোবাসা নিও। আশা করি সৃষ্টিকর্তার অপার মহিমায় ভালোই আছো। আমিও আল্লাহ পাকের অশেষ রহমতে ভালো আছি।

কাসেম, তুমি নিশ্চয়ই জানো আল্লাহ সৎ মানুষকে ভালোবাসেন। তাকে পরকালে পুরস্কার দেন। তুমি হয়তো একজন সৎ কাঠুরিয়া ও একজন লোভী কাঠুরিয়ার গল্পটি শুনে থাকবে। সততার জন্য কাঠুরিয়া সোনা, রূপা ও লোহার কুঠারগুলো পুরস্কার হিসেবে পেয়েছে। আর অন্য কাঠুরিয়া লোভ করার জন্য তার নিজের লোহার কুঠারটিও হারিয়েছে। সৎ মানুষকে সবাই পছন্দ করে, ভালোবাসে। তাই আমরা সব সময় সৎ জীবনযাপন করার চেষ্টা করব। কখনো লোভ করব না। অন্যায়ভাবে কারো কিছু নেব না। তাই তোমার প্রতি অনুরোধ সারাজীবন সততার সাথে চলার চেষ্টা করবে।

আজ আর নয়। তোমার সর্বাঙ্গিণ মঙ্গল কামনা করছি।

 ইতি - 
তোমারই বড় ভাই
কায়েস


প্রেরক
কায়েস
সদর রোড
পাবনা
ডাকটিকেট
প্রাপক 
কাসেম
মোহাম্মদপুর
ঢাকা

আরও পড়ুন :- তোমার জীবনের লক্ষ্য জানিয়ে বড় ভাই,বাবা,মা,ও বন্ধুর নিকট পত্র 

ছোট ভাইকে ছাত্র জীবনের কর্তব্য সম্পর্কে একখানা পত্র:-

আল্লাহ সর্বশক্তিমান

বরিশাল 
তারিখ :২৩মার্চ ২০২৪

স্নেহের আবিদ,

আস্সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ । পত্রের শুরুতে আমার দোয়া নিও। আশা করি মহান আল্লাহর রহমতে সুস্থ থেকে পড়ালেখায় রত আছ। মহান আল্লাহর মেহেরবানিতে আমিও ভালো আছি ।

আবিদ, জানতে পারলাম তোমার বার্ষিক পরীক্ষা অতি নিকটে। জানি না তোমার প্রস্তুতি কেমন। তোমাকে জানতে হবে, জীবনে সফল হতে হলে ক্লান্তিহীন পরিশ্রমের দুঃসহ পথ পাড়ি দিতে হয়। জীবনে যারা খ্যাতিলাভ করে সাফল্যের শীর্ষে উপনীত হয়েছেন তারা নিয়মিত অধ্যয়ন, অক্লান্ত পরিশ্রম ও সাধনা করেই সাফল্য পেয়েছেন। বিজ্ঞানী নিউটন বলেছিলেন, “সাফল্যের দু'ভাগ প্রতিভা আর আটানব্বই ভাগই কঠোর পরিশ্রম।”

তোমার জীবনকে আদর্শ ও চরিত্রবান হিসেবে গড়ে তুলতে হবে। তোমার প্রতি উপদেশ, “প্রত্যহ সকালে নামায আদায় করে কুরআন তেলাওয়াত করবে। নিয়মিত ক্লাসের পড়া ও পরীক্ষার প্রস্তুতির পাশাপাশি ইসলামী সাহিত্য অধ্যয়ন করবে। শরীরের প্রতি যত্নবান হবে, এজন্য প্রতিদিন শরীরচর্চা তথা ব্যায়াম অব্যাহত রাখবে।

তোমার সার্বিক সাফল্যের জন্য দোয়া করি। আগামী বার্ষিক পরীক্ষায় তোমার রোল নম্বর ১ দেখতে চাই। তোমার সর্বাঙ্গীণ কল্যাণ কামনা করে এখানেই শেষ করছি।

ইতি
তোমার বড়ভাই
মিজানুর রহমান

প্রেরক
মিজানুর রহমান
সদর রোড
বরিশাল
ডাকটিকেট
প্রাপক 
আবিদ
উত্তরা,
ঢাকা

Post a Comment

0 Comments

Bottom Post Ad