জীবনের লক্ষ্য জানিয়ে বড় ভাই, বাবা, মা,ও বন্ধুর নিকট পত্র

তোমার জীবনের লক্ষ্য জানিয়ে বড় ভাইয়ের নিকট পত্র

আল্লাহ ভরসা 

উল্লাপাড়া, সিরাজগঞ্জ
১ জানুয়ারি ২০২৪

শ্রদ্ধেয় বড় ভাই,

আন্তরিক শ্রদ্ধা ও সালাম নেবেন । আশা করি আপনারা সবাই ভালো আছেন ।

গতকাল আপনার চিঠি পেয়েছি। আপনি আমার ভবিষ্যৎ জীবনের লক্ষ্য সম্পর্কে জানতে চেয়েছেন। প্রত্যেকটা মানুষের মতো আমারও ভবিষ্যৎ নিয়ে বেশ চিন্তাভাবনা রয়েছে । আজ আপনাকে সে সম্পর্কে খুলে বলব । এ বিষয়টি নিয়ে যখন ভাবতে বসি তখন মনে হয় জীবনের লক্ষ্য যেন নৌকার হালের মতো। নৌকাকে তার গন্তব্যে পৌঁছানোর জন্য যেমন হালের প্রয়োজন পড়ে তেমনি জীবনে সাফল্য অর্জনের জন্য লক্ষ্য স্থির করা প্রয়োজন। 

প্রতিটি চিন্তাশীল মানুষেরই একটা লক্ষ্য থাকে। তেমনি আমিও আমার জীবনের লক্ষ্য স্থির করেছি। আমি ঠিক করেছি, নিবেদিত প্রাণ শিক্ষক হিসেবে নিজেকে গড়ে তুলব। শিক্ষা-দীক্ষায় পিছিয়ে থাকা আমাদের সমাজকে সঠিক জ্ঞানদানের মাধ্যমে সামনে এগিয়ে নিয়ে যেতে হলে শিক্ষার প্রয়োজন সর্বাধিক। আর এজন্যই আমি নিজেকে একজন আদর্শ শিক্ষক হিসেবে গড়ে তুলতে চাই ।

আপনারা আমার জন্যে দোয়া করবেন। মাঝে মাঝে আপনার চিঠি পেলে ভালো লাগবে।

ইতি
আপনার স্নেহের
পারভেজ

প্রেরক

নাম - পারভেজ
গ্রাম - উল্লাপাড়া,
ডাক ঘর- উল্লাপাড়া
জেলা - সিরাজগঞ্জ।
ডাকটিকেট
 প্রাপক 
 নাম - মোঃ নূর
 গ্রাম - চান্দশী
 ডাক ঘর- দনিয়া
 জেলা - রাজশাহী

তোমার জীবনের লক্ষ্য জানিয়ে বাবার নিকট পত্র'

এলাহি ভরসা'
ৰানাওয়া, কুমিল্লা
০১/০১/২০২৪

শ্রদ্ধেয় আব্বাজান,
সর্বপ্রথমে আমার সালাম জানবেন। অনেকদিন পর আপনার চিঠি পেলাম । আপনার চিঠির প্রত্যাশায় সব সময়ই উদগ্রীব হয়ে থাকি আপনি ভাল আছেন জানতে পেরে অত্যন্ত খুশী হলাম ।পত্রে আপনি জানতে চেয়েছেন আমার জীবনের লক্ষ্য বা উদ্দেশ্য কি? তাই পত্রের মাধ্যমে আপনাকে আমার জীবনের লক্ষ্য সম্পর্কে কিঞ্চিৎ আলোকপাত করছি।

আমি স্থির করেছি আমি একজন চাষী হব। খাদ্য পরিস্থিতি যে কিরূপ ভয়াবহ তা কে না জানে । তাই আমার ইচ্ছে হয়, মানুষের সর্বপ্রথম প্রয়োজন যে খাদ্য তার উৎপাদনে আমি জীবন উৎসর্গ করি। এজন্য আমাকে চাষাবাদের আধুনিকতম জ্ঞান ও প্রযুক্তিবিদ্যায় পারদর্শী হতে হবে। তাই আমি ইন্টার পাস করার পর কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব এবং সেখানকার পাঠ শেষ করে গ্রামে চলে আসব। 

ওখানে আমি একটি আদর্শ কৃষি খামার স্থাপন করব যা শুধু খাদ্য উৎপাদনই করবে না, স্থানীয় জনগণকে আধুনিক পদ্ধতিতে চাষাবাদেও উৎসাহিত করবে। ফলে দেশে খাদ্য ঘাটতির লাঘব হবে, এটাই আমার জীবনের লক্ষ্য । আমার জীবনের লক্ষ্য অর্জনে আমি যেন সফলকাম হই এজন্য আল্লাহর নিকট প্রার্থনা করবেন।
মহান আল্লাহর নিকট আপনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনায় শেষ করছি।
ইতি
আপনার স্নেহের
হাবিব 

প্রেরক

নাম - হাবিব
গ্রাম - ৰানাওয়া,
ডাক ঘর- ধলাপাড়া
জেলা - কুমিল্লা।
ডাকটিকেট
 প্রাপক 
 নাম - মোঃ সালেহ
 গ্রাম - আটিবাজার
 ডাক ঘর- আটিবাজার
 জেলা - কেরানীগঞ্জ

তোমার জীবনের লক্ষ্য জানিয়ে মায়ের নিকট পত্র

এলাহী ভরসা 

ঘাটাইল, টাংগাইল 
০১-০১-২০২৪

প্রিয় মা,

পত্রে আমার শত-সহস্র সালাম নেবেন । আব্বা ও ছোট ভাই-বোনদের আমার সালাম ও শুভাশিস দেবেন। আশা করি আপনারা সবাই আল্লাহ্ পাকের রহমতে ভাল আছেন ।

আল্লাহ্ পাকের অশেষ রহমতে আমার দাখিল পরীক্ষা খুবই ভাল হয়েছে। আশা করি, আমি কয়েকটি বিষয়ে লেটারসহ প্রথম বিভাগে পাস করব। পরীক্ষার ফল প্রকাশিত হওয়ার সাথে সাথে আমি কোনো ভাল কলেজে ভর্তি হতে চাই । আমাকে দাখিল পরীক্ষায় অবশ্যই ভাল নম্বরসহ প্রথম বিভাগে উত্তীর্ণ হতে হবে। অন্যথায় মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার সুযোগই হয়ত পাব না। 

মা, আমার ঐকান্তিক ইচ্ছা আমি ডাক্তার হব। গ্রামে এম. বি. বি. এস ডাক্তারের খুব অভাব। ভাল ডাক্তার ও সুচিকিৎসার অভাবে অকালে অনেক লোককে মৃত্যুবরণ করতে দেখা যায় । তাই আমি কৃতিত্বের সাথে এম. বি. বি. এস পাস করে গ্রামেই ডাক্তারি পেশা নিয়ে জীবিকা নির্বাহ করতে চাই। আমি এ পেশার মাধ্যমে জাতি ও জনগণের সেবায় আত্মনিয়োগ করতে চাই।

ভাবীজীবনের স্বপ্ন ও সাধনায় সাফল্য লাভ করার মাধ্যমে যাতে আমি দেশ ও জাতি তথা আপনাদের মুখোজ্জ্বল করতে পারি, সেজন্য আপনারা প্রাণভরে আমায় দোয়া করবেন ।

আমি আপনাদের দোয়ার বরকতে আল্লাহ্র রহমতে ভাল আছি। আগামীতে আপনাদের কুশল-সংবাদ ও মতামত জানিয়ে সুখী করবেন।

ইতি 
আপনাদের স্নেহের পুত্র 
রাফসান 

প্রেরক

নাম - রাফসান
গ্রাম - ঘাটাইল,
ডাক ঘর- ঘাটাইল
জেলা - টাংগাইল।
ডাকটিকেট
 প্রাপক 
 নাম - হেনা বেগম
 গ্রাম - রোহিতপুর
 ডাক ঘর- নোয়াবাড়ি
 জেলা - রংপুর

তোমার জীবনের লক্ষ্য জানিয়ে বন্ধুর নিকট পত্র

আল্লাহ ভরসা 

চট্টগ্রাম 
০১-০১-২০২৪

প্ৰিয় জাহিদ,

আমার ভালোবাসা নিও। গতকাল তোমার পত্র পেয়ে ও তোমার কুশলাদি জেনে খুশি হলাম। মাঝেমধ্যে প্রিয়জনের এমনি চিঠি পেলে কত যে ভালো লাগে তা বলে শেষ করা যাবে না। পত্রে তুমি কৌতূহলোদ্দীপক প্রসঙ্গ তুলেছ আমি ভবিষ্যতে কি হতে চাই? কোনোপ্রকার ভনিতা না করে বলা যায়, আমি একজন ডাক্তার হব। সেদিন বাড়ির পাশের ছালাম মারা গেল বিনা চিকিৎসায়। এমনিভাবে কতজন যে বিনা চিকিৎসায় মারা যায় তার ইয়ত্তা নেই। 

এর কারণ ডাক্তারের উচ্চ ফী এবং আমাদের দেশে ডাক্তারের স্বল্পতা। তাই আমি ভেবেছি ডাক্তার হওয়ার মাধ্যমে আমি দেশের বিশেষ উপকারে আসব। জনসেবা করার এমন প্রত্যক্ষ পেশা খুব কমই আছে। শোনা যায়, কর্মজীবনে গিয়ে অনেকেই তাদের পূর্বের প্রতিজ্ঞার কথা ভুলে যায়। শোনা যায় নিতান্ত গরিব বলে ফী দিতে না পারলে রোগীকে অনেক ডাক্তার গলাধাক্কা দিয়ে বিদায় করেন।

দোয়া কর যেন ভালো রেজাল্ট করে মেডিক্যাল কলেজে ভর্তি হতে পারি এবং ভবিষ্যতে ডাক্তার হয়ে যেন বর্তমানকার চিঠির আবেগজড়িত অংশটুকু বেমালুম ভুলে না যাই। আমি ভালো। আজ আর নয়। চিঠির উত্তর দিও।

ইতি তোমারই
মিজান


প্রেরক

নাম - মিজান
গ্রাম - কেরানীহাট ,
ডাক ঘর- কেরানীহাট
জেলা - চট্টগ্রাম ।
ডাকটিকেট
 প্রাপক 
 নাম - জাহিদ
 গ্রাম - রোহিতপুর
 ডাক ঘর- নোয়াবাড়ি
 জেলা - রংপুর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url