ইচ্ছা থাকলে উপায় হয় ভাবসম্প্রসারণ - ৩টি

ইচ্ছা থাকলে উপায় হয় ভাবসম্প্রসারণ - ১

মূলভাব : প্রত্যেক কাজের পিছনেই থাকে প্রবলতম ইচ্ছা। ইচ্ছাশক্তির দ্বারা যে কোনো অসাধ্য সাধন করা যায় ।

সম্প্রসারিত ভাব : যে কোনো কাজে সফলতা লাভ করতে প্রবল ইচ্ছা থাকা চাই । দৃঢ় ইচ্ছা নিয়ে কাজ করতে অগ্রসর হলে কঠিন কাজও সমাধা করা যায়। জগতে যত লোক জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে যশস্বী হয়েছেন; তারা সকলেই দুর্দমনীয় ইচ্ছাশক্তি দ্বারাই অসম্ভবকে সম্ভব করতে সমর্থ হয়েছিলেন। সুবিধা-অসুবিধা বাধা-বিপত্তি প্রত্যেক কাজের মধ্যেই আছে। 

কিন্তু যদি ইচ্ছাশক্তি প্রবল হয়, তবে কোনো বাধাই অতিক্রম করা অসম্ভব নয় । কারণ ইচ্ছাশক্তি মানুষের চিত্তে সাহস, ধৈর্য্য ও অধ্যবসায়ের সৃষ্টি করে। আমাদের অভাব যতই থাকনা কেন, কোনো বস্তু পাবার প্রবল ইচ্ছা থাকলে তা কখনো না কখনো হস্তগত হবেই। ফলে সহজে সফলতা আসে । এজন্য ইংরেজিতে বলা হয়- Where there is a will, there is a way.

মন্তব্য : ইচ্ছা থাকলে সাধনার পথ প্রশস্ত হয় আর সাধনার বাইরে কিছুই নেই। কুরআন পাকে ঘোষিত হয়েছে—মানুষের চেষ্টার বাইরে কিছুই নেই । সূরা নজম, আয়াত : ৩৯

আরও পড়ুন :- ভাব সম্প্রসারণ - অর্থ অনর্থের মূল  

ইচ্ছা থাকলে উপায় হয় ভাবসম্প্রসারণ - ২

মূলভাব : প্রতিটি কাজের পেছনেই ইচ্ছা থাকা দরকার। ইচ্ছাশক্তি প্রবল হলে যেকোনো কাজেই সাফল্য সুনিশ্চিত। ইচ্ছাশক্তির বলেই যেকোনো অসাধ্য সাধন সম্ভবপর হয়।

সম্প্রসারিত ভাব : ইচ্ছাশক্তির ফলে মানুষের মনে একাগ্রতা, ধৈর্য ও অধ্যবসায়ের সৃষ্টি হয় যা অভীষ্ট লক্ষ্য অর্জনে সাহায্য করে। জীবনে চলার পথে নানা প্রকার বাধা-বিঘ্ন আসবেই। ইচ্ছাশক্তি দিয়ে এই প্রতিকূল পরিস্থিতিকে মোকাবিলা করে কর্মোদ্যমী হতে হবে । ইচ্ছাশক্তি দিয়ে মহৎ ব্যক্তিরা জগতে মানব কল্যাণকর কাজ করেছেন। ইচ্ছার বলেই আব্রাহাম লিংকন আমেরিকার প্রেসিডেন্ট হয়েছিলেন, 

ইচ্ছার জোরেই কাজী নজরুল ইসলাম নিজের প্রতিভা বিকশিত করেছিলেন । ইচ্ছা শক্তির কারণে বাংলাদেশও স্বাধীন হয়েছে। ইচ্ছার বলেই মানুষ পাতাল থেকে মহাশূন্যে যাচ্ছে। সাগর অতলে দুর্বার অভিযান চালাচ্ছে। বিজ্ঞানের এত উন্নতি হচ্ছে। যাদের ইচ্ছাশক্তি নেই তারা মানসিক দিক থেকে পঙ্গু। ইচ্ছাশক্তির অভাবে তারা সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। ফলে জীবনে সাফল্য আসে না। ইচ্ছাশক্তি থাকলে জীবনে সাফল্য ও বলিষ্ঠতা অর্জন করা সম্ভব ।

মন্তব্য : ইচ্ছাশক্তিই মানবজীবনের যথার্থ শক্তি। ইচ্ছাশক্তির বলেই মানুষ অভীষ্ট লক্ষ্যে পৌঁছানোর প্রেরণা পায় ।

আরও পড়ুন :- ভাবসম্প্রসারণ : চকচক করলেই সোনা হয় না - ৩টি 

ইচ্ছা থাকলে উপায় হয় ভাবসম্প্রসারণ - ৩

মূলভাব : যে কোনো কাজ সম্পন্ন করার প্রথম শর্ত হলো ইচ্ছাশক্তি।

সম্প্রসারিত ভাব : মানুষের জীবন সংগ্রামময়। পৃথিবীর কোনো কাজই সহজসাধ্য নয়; আর কাজ করতে গেলেই বাধা-বিপত্তির মুখোমুখি হতে হয়। অতএব এখানে কোনো কাজই আগ্রহ ও শ্রম ছাড়া হয় না। কিন্তু কোনো কাজই মানুষের অসাধ্য নয়। ইচ্ছা সহকারে প্রাণপণে চেষ্টা করলে কাজটি যত কঠিনই হোক না কেন তা সম্পন্ন হবেই। 

এক উপায় অবলম্বন করে ব্যর্থ হলে অন্য উপায়ের আশ্রয় নিতে হবে। এভাবে যত রকম উপায় আছে সবগুলোই প্রয়োজন হলে প্রয়োগ করতে হবে। কাজ সম্পন্ন করার ইচ্ছা ও আগ্রহ না থাকলে এভাবে উপায়ের পর উপায় প্রয়োগ করা সম্ভব হয় না। কাজেই প্রবল ইচ্ছাই সফলতার চাবিকাঠি। বাধা-বিপত্তি দেখে নিরুৎসাহিত না হয়ে প্রবল ইচ্ছা নিয়ে চেষ্টা করলে সব অসুবিধা দূর হয়ে যায় এবং কাজটি অবশ্যই সম্পন্ন করা যায়। 

অতএব কোনো কাজে সফল না হওয়ার মূলে বাধা-বিপত্তিই প্রকৃত কারণ নয়, দৃঢ় ইচ্ছার অভাবই এর মূল কারণ। যার ইচ্ছার প্রবল শক্তি রয়েছে তার কাছে সকল বাধা-বিপত্তি হার মানে। মানুষের ইচ্ছাশক্তির দ্বারা যে কোনো অসাধ্য সাধন করা যায়। সুতরাং ইচ্ছাই হলো যে কোনো কঠিন কাজ সম্পন্ন করার প্রথম ও প্রধান শর্ত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url