দশের লাঠি একের বোঝা ভাব সম্প্রসারণ - ৩টি

দশের লাঠি একের বোঝা ভাব সম্প্রসারণ - ১

মূলভাব : সম্মিলিত প্রচেষ্টায় যে কোনো কাজ খুব সহজে খুব দ্রুত সম্পন্ন করা যায় । তাই একজনের কাছে যে কাজ মহা কঠিন মনে হয়, দশজনের কাছে তা অত্যন্ত সহজ মনে হয়।

সম্প্রসারিত ভাব : কর্মচঞ্চল এ পৃথিবীতে মানুষকে বিভিন্ন কর্মের মধ্য দিয়ে জীবন নির্বাহ করতে হয়। একেক প্রচেষ্টায় যে কোনো কাজ করতে গেলে সাফল্য আর ব্যর্থতার উদ্বেগ এসে ভিড় জমায়। কোনো কারণে এ কাজে সাফল্য অর্জিত না হলে এর ব্যর্থতার গ্লানি একজনকেই বহন করতে হয় । 

আবার একাকী আনন্দের মধ্যেও তেমন উচ্ছ্বাস থাকে না অথচ সম্মিলিতভাবে এ কাজ করতে গেলে এর সাফল্য যেমন সবাইকে আনন্দিত করে তোলে, তেমনি এর ব্যর্থতার গ্লানি সবাই ভোগ করে নেয়ায় তেমনটা অনুভূত হয় না ৷ 

দশজন ব্যক্তির লাঠি যদি বেঁধে একজনের মাথায় তুলে দেয়া হয় তাহলে তা বহন করা তার পক্ষে কষ্টকর হয়ে পড়বে অথচ দশজন ব্যক্তি তা অনায়াসেই বহন করতে পারে । এজন্য সম্মিলিত প্রচেষ্টায় যে কাজকে খুব সহজে করা যায় একজনের পক্ষে তা কঠিন অসাধ্য হয়ে পড়ে। এজন্যই বলা হয়- দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ।

মন্তব্য : সম্মিলিতভাবে যে কোনো কাজে খুব সহজেই সাফল্য লাভ করা যায়। এজন্য বলা হয়- "Unity is Power" তাই আমাদের সবাইকে সম্মিলিতভাবে যে কোনো কাজ করতে এগিয়ে আসতে হবে।

আরও পড়ুন :- ভাবসম্পসারণ - চরিত্র মানুষের অমূল্য সম্পদ  

দশের লাঠি একের বোঝা ভাব সম্প্রসারণ - ২

মূলভাব : যা একজনের পক্ষে করা কষ্টকর তা অনেকের পক্ষে একেবারে সহজ।

সম্প্রসারিত ভাব : যে কোনো কাজ যদি সমবেত প্রচেষ্টার দ্বারা করা হয় তাহলে কাজটি দ্রুত ও সুষ্ঠুভাবে সম্পন্ন হতে পারে। ছোট ছোট কাজ মানুষ একা করতে পারে, কোনো অসুবিধা হয় না। কিন্তু বড় বড় কাজ কখনো একজনের শক্তি ও পরিশ্রমে সম্পন্ন করা সম্ভব হয় না। একা করতে গেলে বহু সময় লেগে যায়। তাতে কাজ সর্বাঙ্গীনভাবে সুষ্ঠু ও সুন্দর হয় না এবং যে উদ্দেশ্যে কাজটা শুরু করা হয়েছিল তা সাধিত হয় না। 

এসব বড় বড় কাজ কয়েকজন একত্রিত হয়ে করলে সহজে ও অল্প সময়ে সুসম্পন্ন করতে পারে। এতে কাজটি যেমন সঠিক সময়ে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, অপরদিকে তেমনি কাজের উদ্দেশ্যও পুরোপুরিভাবে সাধিত হয়। তাই পৃথিবীতে একতাই বল। দশজনের সম্মিলিত চেষ্টার কাছে কোনো কঠিন কাজই অসম্পন্ন থাকে না।

একার চেষ্টার কাছে কাজটা খুব কঠিন বলে মনে হলেও দশজনের সম্মিলিত চেষ্টার কাছে সে কাজ মোটেই দুরূহ নয়। কাজেই একার চেষ্টা যেখানে সামান্য ও নগণ্য, দশজনের সম্মিলিত চেষ্টা সেখানে খুবই শক্তিশালী ভূমিকা পালন করে। এজন্য কোনো কাজ সমবেতভাবে করা উচিত।

আরও পড়ুন :- ভাবসম্প্রসারণ : চকচক করলেই সোনা হয় না - ৩টি 

দশের লাঠি একের বোঝা ভাব সম্প্রসারণ - ৩

মূলভাব : সমবেত প্রচেষ্টায় যে কাজ অনায়াসে লভ্য এবং সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, একজনের পক্ষে সে কাজ দুঃসাধ্য হয়ে পড়ে। সমবেতভাবে কাজ করলে অল্প পরিশ্রমে উদ্দেশ্য সাধিত হতে পারে।

সম্প্রসারিত ভাব : সমবেত জীবনপ্রবাহ থেকে বিচ্ছিন্ন হলে মানুষ শক্তিতে সামান্য এবং সামাজিকভাবে তুচ্ছ বলে গণ্য হয়। আদিমকালে মানুষ ছিল অসহায়; কারণ, মানুষ তখন ছিল একা এবং নিঃসঙ্গ। সভ্যজগতে মানুষ অনুভব করল সমবেত জীবন ছাড়া এ পৃথিবীর সমস্ত প্রতিকূলতার কাছে সে তুচ্ছ। তাই নিজের প্রয়োজনে মানুষ সমাজবদ্ধ হয়ে জীবনযাপন শুরু করে। সমাজে সবার সাথে তাকে ভ্রাতৃত্বের বন্ধনে টিকে থাকতে হয়। 

একে অন্যের সহযোগিতায় এগিয়ে যাওয়াও সামাজিক বন্ধনের আওতাভুক্ত। একা যে ব্যক্তি তার শক্তি সামান্য, যারা ঐক্যবদ্ধ তাদের শক্তি অসীম। এককভাবে কোনো কাজে ব্যর্থতা আসলে মানুষ কাজের প্রতি মনোযোগ হারিয়ে ফেলে, সাফল্য আসলে তার আনন্দ শুধু নিজে ভোগ করে। কিন্তু একার আনন্দের অনুভূতি কোনো পূর্ণতা পায় না। দশজনে মিলে কাজ করলে কাজে সাফল্য অনেকটা নিশ্চিত হয়ে যায়, কাজ সহজ হয়, 

সুপরিকল্পিতভাবে করা যায়— সাফল্য না এলেও তাতে যেন গ্লানির কিছু থাকে না। পক্ষান্তরে সম্মিলিত আনন্দের অনুভূতি অধিক উপভোগ্য হয়ে ওঠে। ব্যক্তির সম্মিলিত প্রচেষ্টায় যে সমষ্টির সৃষ্টি হয়, তার শক্তি রাষ্ট্রীয় জীবনে অসামান্য অবদান রাখতে সক্ষম। একতার শক্তি প্রবল, যার মাধ্যমে মানুষ অসাধ্য সাধন করতে পারে, রোধ করতে পারে সমূহ বিপর্যয়কে। 

একতার মাধ্যমে সংগঠিত হয় কাজে সমৃদ্ধি ও উন্নতি। কাজ সহজসাধ্য করার জন্য সবার মধ্যে কাজ ভাগ করে নেয়া উচিত। কাজের এই বিভক্তির ফলে মানুষের ক্লান্তি কমে এবং আরও বড় কাজে উৎসাহ পাওয়া যায় । পৃথিবীতে যত বড় কাজ সম্পাদিত হয়েছে তা সমবেত প্রচেষ্টার ফলেই সম্পন্ন হয়েছে। এ কারণে সমাজ, রাষ্ট্র ও ব্যক্তিগত জীবনে একতার প্রয়োজন সর্বাধিক।

মন্তব্য : একতার শক্তিতে মানব সভ্যতার উন্নতি ঘটাতে পারে। একতা না থাকলে সব উপায় ও উপকরণ থাকা সত্ত্বেও মানুষ কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে ব্যর্থ হয়। তাই ঐক্যবদ্ধ হয়ে কাজ সম্পন্ন করাই শ্রেয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url