বৃক্ষরোপণ সপ্তাহ পালনের প্রয়োজনীয়তা উল্লেখ করে বন্ধুকে পএ

'ইয়া এলাহি'

ঢাকা
তাং ০৩/০৪/২০২৪ ইং

প্রিয় 'জহির'

একরাশ প্রীতি ও শুভেচ্ছা নিও। আশা করি ভালো আছ । গতকাল তোমার একখানা পত্র পেয়েছি। তুমি “বৃক্ষরোপণ সপ্তাহ পালন” -এর প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে চেয়েছ। নিম্নে এ সম্পর্কে আমার মতামত তুলে ধরছি।

মানব জীবনে বৃক্ষের প্রয়োজনীয়তা অনস্বীকার্য । জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ বৃক্ষের ওপর নির্ভরশীল। বন ভূমি পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বৃক্ষ আমাদের জীবন রক্ষাকারী অক্সিজেন প্রদান করে। দেশের অর্থনৈতিক উন্নয়নেও বনভূমির গুরুত্ব কম নয়। এটা অনেক পরিবারেরই আয়ের উৎস। গৃহনির্মাণ, আসবাবপত্র তৈরি ইত্যাদি বিভিন্ন কাজে কাঠের ব্যবহার রয়েছে অথচ প্রয়োজনের তুলনায় আমাদের দেশে বনভূমি খুবই নগণ্য। 

এ স্বল্প বনভূমিও আবার মানুষ প্রয়োজনে-অপ্রয়োজনে কেটে সাবাড় করে ফেলছে । ফলে প্রকৃতিতে দেখা দিচ্ছে বিরূপ প্রতিক্রিয়া, অর্থনেতিক উন্নয়ন হচ্ছে বাধাগ্রস্ত । তাই জরুরি ভিত্তিতে বৃক্ষরোপণ ও তা রক্ষণাবেক্ষনের ব্যাপারে বিশেষ গুরুত্ব দিতে হবে। প্রতিবছর দেশের সর্বত্র বৃক্ষরোপণ সপ্তাহ পালনের মাধ্যমে জনগণকে বৃক্ষের গুরুত্ব সম্পর্কে সচেতন করে তুলতে হবে। শ্লোগান তুলতে হবে, “আপনার একটি সন্তান একটি বৃক্ষ ।” তোমার আম্মুকে আমার সালাম বলো। তোমাদের সকলের মঙ্গল কামনা করে আজ শেষ করছি।

ইতি 
তোমারই বন্ধু 
'আমিন'


প্রেরক
মোঃ রুহুল আমিন
রুম নং : ২০
'এক্স' স্কুল হোস্টেল
ঢাকা
ডাকটিকেট
 প্রাপক 
 নাম : মোঃ জহির
 গ্রাম/শহর : রসূলপুর
 ডাকঘর : জামালপুর সদর
 জেলা - জামালপুর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url