পরীক্ষার পর অবসর দিনগুলো কীভাবে কাটাবে তা জানিয়ে বন্ধুকে পত্র

এলাহী ভরসা 

গুলশান, ঢাকা 
৪ঠা মার্চ ২০২৪

প্রিয় নিলয়, 

প্রীতি ও শুভেচ্ছা নিও। গতকাল তোমার চিঠি পেয়েছি। তুমি জানতে চেয়েছ পরীক্ষার পর অবসর দিনগুলো কীভাবে কাটবে। আজ তোমাকে সে বিষয়েই লিখব ।

তুমি তো জানো, আজকের পৃথিবী প্রতিযোগিতার পৃথিবী। এখানে জীবনযাপন দিন দিন কঠিন থেকে কঠিনতর হচ্ছে । আজকের পৃথিবীতে শুধু তারাই টিকে থাকবে, যারা যোগ্যতর। তাই আমি ভেবেছি, ফল প্রকাশের আগে যে সময়টুকু পাব, সে সময়ে আমি ইংরেজি পড়ব, সাধারণ জ্ঞানের বিভিন্ন বিষয় সম্পর্কে জানব। সেসঙ্গে কম্পিউটার শিখব; কারণ তথ্যপ্রযুক্তির এই যুগে কম্পিউটার জানা খুবই জরুরি। এছাড়া মাঝে মাঝে বিনোদনেও কাটাব। যেমন: নন্দন পার্কে যাব, ফ্যান্টাসি ওয়ার্ল্ডে যাওয়ার ইচ্ছেও আছে। কাজের ফাঁকে অবসর বা বিনোদনে কাটালে কাজের জন্যে শক্তি পাওয়া যায়।

আমার এ পরিকল্পনা তোমার কেমন লাগল জানাবে। তোমার আব্বা- আম্মাকে আমার সালাম দিও ।

ইতি
তোমার প্রিয় বন্ধু 
সজীব 

প্রেরক
সজীব
গুলশান
ঢাকা
ডাকটিকেট
প্রাপক 
নিলয়
সখিপুর
কালিহাতী

আরও পড়ুন :- পরীক্ষা কেমন হয়েছে জানিয়ে বাবা, দিদি, মা, এবং বন্ধুকে পত্র লিখন

এই পত্রের অন্য আর একটি প্রতিলিপন 

এলাহী ভরসা 

কদমতলী, সিলেট 
২২ ডিসেম্বর, ২০২৩ ইং

প্ৰিয় মামুন,

প্রীতি ও শুভেচ্ছা নিও। গতকাল তোমার পত্র পেয়েছি। তুমি জানতে চেয়েছ বার্ষিক পরীক্ষার পরের সময়টুকু কিভাবে কাটাব। গতকাল আমাদের পরীক্ষা শেষ হয়েছে। নতুন বছরের পড়াশোনা শুরু হতে অনেক দেরি। মাদরাসা প্রায় এক মাস বন্ধ থাকবে । পরীক্ষার পরের অবসর সময়টুকু আমি বৃহত্তর সিলেটের কয়েকটি স্থানে ঘুরে কাটাতে চাই । প্রথমে আমি আমার গ্রামের বাড়ি যাব। পরে জাফলং যাব । 

বাংলাদেশের সৌন্দর্য নয়নাভিরাম জাফলং, সেখানে ২/৩ দিন থাকার পর টেকেরঘাট যাব। সুনামগঞ্জ জেলার একমাত্র পাথরের খনি টেকেরঘাট পাহাড়ের পাদদেশে অবস্থিত এ খনি প্রকল্প । হাজার হাজার শ্রমিক কাজ করছে। এ খনির উত্তোলিত পাথর দ্বারা চাতকের সিমেন্ট ফ্যাক্টরি চলছে। নুড়ি পাথরগুলো বাংলাদেশের বড় বড় শহরে রফতানি হচ্ছে। টেকেরঘাট কিছুদিন থাকার পর নৌকাযোগে আমি আমার গ্রামের বাড়ি ফিরে যাব ।

তুমি কিভাবে অবসর সময়টুকু কাটাবে তা ফেরত পত্রে জানিও। আজ আর নয় ।

ইতি-
তোমার বন্ধু 
নাবিল 



প্রেরক
নাবিল
জাফলং
সিলেট
ডাকটিকেট
প্রাপক 
মামুন
ভুয়াপুর
টাঙ্গাইল

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url