শিক্ষা সফর - বাংলা রচনা class 6, 7, 8, 9, 10

 উপস্থাপনা :

'আমি তখন আছি যখন আমি গতিমান

যখনি হারাই গতি আমি আর নাই ।

কবির কণ্ঠে উচ্চারিত চরণ দুটি চির সত্য । মানব জীবনে স্থিতির মূল্য নেই। গতিশীলতাই মানব জীবনকে দান করে মহিমা ও গৌরব। মুসলমানের ধর্মে 'সফরের' নির্দেশ রয়েছে। এ সফর নিছক সফর নয় । এটি শিক্ষা সফর। সৃষ্টি জগতে নিহিত অফুরন্ত নিয়ামত ও রহস্য ভাণ্ডার মানুষকে হাতছানি দিয়ে ডাকে। 

এ ডাকে সাড়া দিতেই শিক্ষা সফর। শুধু বই পড়ে পরিপূর্ণ জ্ঞান লাভ করা যায় না । সফরের মাধ্যমে অপূর্ণ জ্ঞানকে পূর্ণতা দান করা হয়। শিক্ষা সফর নিছক আনন্দের জন্যে নয়, এ সফরের উদ্দেশ্য থাকবে দেহ মনের অবসাদ দূর এবং একঘেয়েমি ভাব পরিহার করে স্রষ্টার সৃষ্ট জগতের মহিমা ও কলাকৌশল উপভোগ করা।

শিক্ষা সফরের উদ্দেশ্য :

প্রাচীর ঘেরা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানত শিক্ষা আদান-প্রদানের সীমিত ক্ষেত্র। এ ক্ষেত্রের বাইরে স্রষ্টার বিশাল জগৎ রয়েছে । শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যভূক্ত বইতে এ বিশাল জগতের খবর আমরা শুনতে পাই, কিন্তু উপভোগ করার ক্ষমতা ও অভিজ্ঞতা লাভের সুযোগ আমাদের কোথায়? তাই আসতে হয় বাইরে। এ বাইরে আসার নামই শিক্ষা সফর। 

আরও পড়ুন :- শিক্ষা জাতির মেরুদন্ড - বাংলা রচনা [ Class - 6, 7, 8 ,9 ,10]

অচেনা-অজানাকে আপন করে জানার লক্ষ্যে শিক্ষা সফরের আয়োজন করা হয়। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের সর্বাঙ্গীন বিকাশ। ইতিহাস, ভুগোল, অর্থনীতি, জ্যামিতি, সাহিত্য, বিজ্ঞান পড়ে শুধু জানা যায়, জ্ঞানও অর্জিত হয় কিন্তু জ্ঞানের পূর্ণতা লাভ করা যায় না। জ্ঞানের পরিধি বাড়ানো এবং জ্ঞানকে বিকশিত ও পূর্ণতা দানের জন্যে প্রয়োজন শিক্ষা সফর । 

গতানুগতিক ও সংকীর্ণ জীবনের সীমানা থেকে মুক্তি লাভ করতে চায় মানুষ । তাই মানুষ কিছুক্ষণের জন্যে হলেও ইতিহাস স্মৃতি বিজড়িত নগর প্রকৃতির অনাবিল সৌন্দর্য দর্শন করে সংকীর্ণ জীবনে আনন্দের ফোয়ারা বইয়ে দিতে চান। একঘেয়েমি, হতাশা, অলসতা পরিহারের জন্যেও মানুষ সফরে বের হয়  

সফর ও শিক্ষা ঃ 

দুইভাবে জ্ঞান অর্জন করা যায় । যথা বই পড়ে ও সফর করে। পাঠ্য বইয়ে অর্জিত জ্ঞান শুধু মাত্র জ্ঞান লাভের সূত্র। এ সূত্র প্রয়োগ করে জ্ঞানের পরিধি ও ক্ষেত্র বাড়ানোর উপায় হচ্ছে Practical workshop করা। শিক্ষা সফর Practical workshop-এরই একটা খণ্ডাংশ। সফর শুধু আনন্দের জন্যে নয়। সফরে থাকবে শিক্ষা, সেই সাথে থাকবে আনন্দ। যে সফরে আনন্দও আছে শিক্ষাও আছে তারই নাম ‘শিক্ষা সফর' । তবে শিক্ষা সফরে আনন্দ গ্রহণ বা প্রদান মূল বিষয় নয় মূল বিষয় থাকবে শিক্ষা গ্রহণ ।

সোনারগাঁয়ে স্বাধীন বাংলার সম্রাটদের গৌরবময় ইতিহাস, ময়নামতিতে বৌদ্ধদের বৌদ্ধ বিহার, বগুড়ার মহাস্থান গড়ের প্রাচীন নিদর্শন, সর্বনাশী ফারাক্কা, সুন্দরবন, সেন্টমাটিন, নিঝুম দ্বীপ, সুন্দরবনের কাছে ‘হিরণ পয়েন্ট’, শিল্প কারখানার কথা শিক্ষার্থীরা শুধু ক্লাশের বইতে পড়ে এবং শিক্ষকের মুখে শুনে মুখস্থ করে পরীক্ষায় পাশ করে সনদ নেয় । কিন্তু প্রকৃত উপলব্ধি তারা করতে পারে না, মন-প্রাণ উজাড় করে হৃদয়ঙ্গম তাদের হয় না। 

আরও পড়ুন :- বৃত্তিমূলক শিক্ষা : বাংলা  রচনা । Sikkhagar

কিন্তু সেসব ঐতিহাসিক স্থান যখন স্বচক্ষে প্রত্যক্ষ করবে, আপন মনের মাধুরি দিয়ে নয়ন যুগলে অশ্রু কিংবা আনন্দের ঝরণা বইয়ে দিবে তখনি শ্রেণীকক্ষের শিক্ষকের ভাষণ এবং বইয়ের পড়া হবে সফল । চোখে দেখা আর মন দিয়ে পড়ার মধ্যে হাজারো ব্যবধান । একটা প্রশ্নোত্তর বই পড়ে মুখস্থ করা বা হৃদয়ঙ্গম করা যত কঠিন তা যদি বাস্তবে ছবি আকারে চোখে দেখে, তাহলে সহজে মুখস্থ হবে, হৃদয়ঙ্গম হবে দ্রুত এবং কখনো তা স্মৃতি থেকে বিচ্যুত হবে না, এজন্য প্রয়োজন শিক্ষা সফর ।

শিক্ষা সফরের উপকারিতা ঃ 

সফরের মাধ্যমে জ্ঞানের প্রসারতা ও গভীরতা বাড়ে। মনের ক্ষুদ্রতা, সংকীর্ণতা দূর হয়ে মনের মহত্ত্ব বিশালতাকেও আরো মহৎ ও বিশাল করে। সফরের ফলে এক অঞ্চলের মানুষের সাথে অন্য অঞ্চলের মানুষের মমত্ববোধ ও আন্তরিকতা সৃষ্টি হয় । সৃষ্টির লীলা-মহালীলা ও বিচিত্র জগৎ দেখে স্রষ্টার কথা মনে পড়ে, তখন মানুষ স্রষ্টার কদম তলে মন-প্রাণ জীবন উজাড় করে দিতে কার্পণ্য করে না। শিক্ষা সফর আপামর জনতার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সৃষ্টি করতে সহায়তা করে । দেশ ও দশের আর্থ-সামাজিক অবস্থান দর্শন করে শিক্ষার্থীরা ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ ও জাতীয় দায়িত্ব সম্পর্কে সচেতন হয় ।

উপসংহার ঃ 

উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, শিক্ষা সফরের মাধ্যমে পাঠ্যপুস্তকের জ্ঞানকে পূর্ণতা দান করা হয় । শিক্ষা সফরের মাধ্যমে দেশের ইতিহাস, ঐতিহ্য, প্রকৃতির বিচিত্র লীলা সম্পর্কে যেমন জ্ঞান লাভ করা যায় তেমনি প্রাকৃতিক সৌন্দর্য অবলোকন করে হৃদয়ের সুপ্ত সুকুমার বৃত্তিগুলোকে বিকাশে সাহায্য পাওয়া যায় । পাঠ্য বিষয়ের জ্ঞান বাস্তব রূপ লাভ করে শিক্ষা সফরের মাধ্যমে । শিক্ষাকে প্রাণবন্ত, আকর্ষণীয় ও বাস্তবানুগ করার জন্যে শিক্ষামূলক ভ্রমণের কোন বিকল্প নেই ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url