রচনা - মোবাইল ফোন : ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণী

সূচনা : 

আধুনিক যুগ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ। আজকের দিনে যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ এবং সহজলভ্য মাধ্যম হলো মোবাইল ফোন । এটি আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে।

মোবাইল ফোন কী : 

মোবাইল ফোন হলো একটি তারবিহীন ফোন, যার সাহায্যে দূরের মানুষের সাহায্যে কথা বলা যায় ও ক্ষুদে বার্তা পাঠানো যায়।

মোবাইল ফোন আবিষ্কারের ইতিহাস : 

মোবাইল ফোন কেউ একজন আবিষ্কার করে নি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই এটার উদ্ভাবন কাজ শুরু হয়। আমেরিকার বিখ্যাত বিজ্ঞানী গ্রাহাম বেল প্রথম টেলিফোন আবিষ্কার করেন, তাঁর 'বেল' টেলিফোন কোম্পানির গবেষক রিচার্ড এইচ ফ্রাংকিয়েল এবং জোয়েল এস এ্যাঞ্জেল বেতারে বিদ্যুৎ ব্যবহার যন্ত্রের কৌশল থেকে আজকের মোবাইল কৌশল উদ্ভাবন করেন। 

তবে সীমিত পর্যায়ে সেন্ট লুইসে ১৯৪৬ সালে প্রথম বেতার তরঙ্গের মাধ্যমে মোবাইল ফোন ব্যবহার করা হয়। ধাপে ধাপে এর উন্নতি হয়েছে । আগে ১৯৬৪ সালের দিকে শুধু গাড়িতে মোবাইল ফোন থাকত ৷ ১৯৭৩ সালে ‘মটরোলা' কোম্পানির গবেষক মার্টিন কুপার হাতে ধরা ছোট সেট তৈরি করেন এবং প্রথম উদ্ভাবক কোয়েল এস. এ্যাঞ্জেলকে প্রথম কলটি করেন।

আরও পড়ুন :- কম্পিউটার - বাংলা রচনা : ৩য় ৪র্থ ও ৫ম শ্রেণী | PDF

মোবাইল ফোন যেভাবে কাজ করে :

যে এলাকা জুড়ে মোবাইল কাজ করবে তার সবটাকে কতকগুলো 'সেল' (ছোট্ট এলাকা বা কোষ) অংশে ভাগ হয়। প্রত্যেক সেলে শক্তিশালী বেতার টাওয়ার (মাতুল) বসে। প্রত্যেকটা অন্যটির সাথে এভাবে যোগাযোগের একটা অদৃশ্য জাল বা নেটওয়ার্ক তৈরি করে। মোবাইল সেটের মধ্যে থাকে ‘অ্যানটেনা'। 

মোবাইলে হ্যালো বলার সঙ্গে সঙ্গে মোবাইল সেট থেকে বোতাম নেটওয়ার্কের মাধ্যমে চলে যায় অন্য প্রান্তে এবং আবার গ্রাহকের ফোন সেট বেতার তরঙ্গকে কথায় বা আওয়াজে রূপান্তরিত করে।

মোবাইল ফোনের সুবিধা : 

মোবাইল ফোনের সুবিধা অনেক। পাশের ঘরে ফোন করা থেকে শুরু করে পৃথিবীর যে কোনো প্রান্তেই এখন মোবাইল ফোন দিয়ে যোগাযোগ করা হচ্ছে। মোবাইল ফোন সেট দিয়ে এখন ঘড়ি, ক্যালেন্ডার, টর্চলাইট ক্যালকুলেটরের কাজ থেকে শুরু করে কম্পিউটারেরও অনেক বিচিত্র ধরনের কাজ করা যায়।

মোবাইল ফোনের অসুবিধা : 

মোবাইল ফোন দিয়ে যেমন অনেক ভালো কাজ হয় তেমনি এর খারাপ ব্যবহারও হতে পারে। মোবাইল ব্যবহারে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

উপসংহার : 

আজকের দিনে মোবাইল ফোন ছাড়া আমরা একটা দিনও কল্পনা করতে পারি না। তবে মোবাইল ফোনের খারাপ ব্যবহার হতে পারে। তাই সবাইকে খারাপ ব্যবহার পরিহার করে এটিকে প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে হবে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url