আমাদের দেশ রচনা [৩য়, ৪র্থ, ৫ম শ্রেণি ]

ভূমিকা : 

সুজলা-সুফলা-শস্য-শ্যামলা হাজারো নদীর পলিতে গড়া নরম মাটির আমাদের এই দেশ। এদেশে বসন্ত আসে, পাখি করে গান । ধান কাউনের সোনালি শীষ সমৃদ্ধ ছড়িয়ে দেয় ছবির মতো। তাইতো স্বদেশ আমার এত প্রিয়। আয়তন ও অবস্থান : বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি স্বাধীন দেশ।

এর পূর্বে ভারতের আসাম, ত্রিপুরা ও মায়ানমার (বার্মা), উত্তরে আসাম ও মেঘালয়, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ, দক্ষিণে মায়ানমার ও বঙ্গোপসাগর অবস্থিত। এদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কি. মি. ।

স্বাধীনতা লাভ : 

১৯৭১ সালের নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহিদের রক্ত ও ২ লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

জনসংখ্যা : 

বাংলাদেশ পৃথিবীর একটি অন্যতম জনবহুল দেশ। বাংলাদেশের বর্তমান জনসংখ্যা প্রায় ১৮ কোটি । জাতি ও ভাষা : বাংলাদেশে অনেক জাতি বাস করে এবং এদের রয়েছে প্রত্যেকেরই নিজস্ব ভাষা। বাংলাদেশে বসবাসরত জাতিগুলোর মধ্যে মুসলিম, হিন্দু, খ্রিষ্টান, বৌদ্ধ, মগ, চাকমা, মারমা, সাঁওতাল ইত্যাদি। ভাষার মধ্যে উল্লেখযোগ্য বাংলা, ইংরেজি, আরবি, ফারসি এবং এছাড়া বিভিন্ন উপজাতির ভাষা।

আরও পড়ুন :- কম্পিউটার - বাংলা রচনা : ৩য় ৪র্থ ও ৫ম শ্রেণী | PDF

ভূ-প্রকৃতি : 

বাংলাদেশের অধিকাংশ এলাকাই পলিবাহিত সমভূমি। সিলেটের কিছু অংশ, পার্বত্য চট্টগ্রাম ও কুমিল্লার কিছু অংশে পাহাড়ি এলাকা রয়েছে। দক্ষিণে ময়নামতি ও সুন্দরবন রয়েছে। এছাড়া রয়েছে আঁকাবাঁকা নাম জানা না জানা শত সহস্ৰ নদনদী।

মানুষের পেশা : 

বাংলাদেশের মানুষের প্রধান পেশা কৃষি । বাংলাদেশের শতকরা ৮৫ ভাগ লোক কৃষক । বাংলাদেশের নদী : পদ্মা, মেঘনা, যমুনা ও ব্রহ্মপুত্র এদেশের বড় নদী। ছোট ছোট নদীও রয়েছে অনেক ।

উপসংহার : 

আমরা আমাদের দেশকে ভালোবাসি। দেশপ্রেমের চেতনায় সমৃদ্ধ হয়ে আমরা গড়ে তুলব আমাদের এই স্বদেশ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url