রচনা : এই দেশ এই মানুষ / প্রিয় মাতৃভূমি বাংলাদেশ

ভূমিকা :- 

আমাদের দেশের নাম বাংলাদেশ। সুজলা-সুফলা ও শস্য-শ্যামলা আমাদের সোনার বাংলাদেশ। ধানের দেশ, পাটের দেশ, গানের দেশ, পাখির দেশ, নদীর দেশ, ঋতুর দেশ-আমাদের এ বাংলাদেশ। এ দেশ আমাদের কাছে প্রাণের চেয়েও প্রিয়। কবির ভাষায়-

“এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাক তুমি

সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি।”

আয়তন ও জনসংখ্যা :- 

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি ছোট্ট দেশ। বাংলাদেশের ভূমির আয়তন প্রায় ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। এটি ৮টি বিভাগ ও ৬৪টি জেলায় বিভক্ত। কিন্তু বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি। শিক্ষার হার প্রায় ৭২ ভাগ। বিভিন্ন সম্প্রদায়ের অধিবাসীদের কথাবার্তা, চালচলন, পোশাক-আশাকে ভিন্নতা যাই থাক না কেন এরা সবাই বাংলাদেশের মানুষ। বড় পরিচয় সবাই বাংলাদেশি।

ক্ষুদ্র জাতিগোষ্ঠী :- 

বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ বাঙালি। এ ছাড়া এখানে রয়েছে কতগুলো ক্ষুদ্র জাতিগোষ্ঠী। যেমন- চাকমা, মারমা, গারো, সাঁওতাল, মগ, খাসিয়া, মুরং, তনচঙ্গা ইত্যাদি। এদের ভাষা এদের নিজস্ব। দৈনন্দিন জীবনযাপন, উৎসব সবই নিজস্ব। কিন্তু পরিচয় একটা, এরা সবাই বাংলাদেশি।

আরও পড়ুন :- বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য - রচনা : Class 3, 4, 5

ধর্ম ও ধর্মীয় উৎসব :- 

বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। এদেশে নানা জাতের মানুষ মিলেমিশে বন্ধুর মতো বসবাস করে। এখানেই বাঙালির আনন্দ। আমাদের দেশে হিন্দু, মুসলিম, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মালম্বী লোক রয়েছে। 

এছাড়া অল্প কিছু সংখ্যক জৈন ধর্মের লোকও আছে। মুসলমানদের রয়েছে দুই ঈদ ও মহররম। হিন্দুদের দুর্গাপূজাসহ ‘বারো মাসে তের পার্বণ'। বৌদ্ধদের ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমা। খ্রিস্টানদের বড়দিন ও ইস্টার সানডে ইত্যাদি।

পেশা :- 

বাংলাদেশে বিভিন্ন পেশার মানুষ বাস করে। তবে এদেশের মানুষের প্রধান পেশা কৃষি। এছাড়া রয়েছে জেলে, কামার, কুমোর, ব্যবসায়ী, শিক্ষক, ডাক্তার ইত্যাদি পেশার মানুষ। গ্রামপ্রধান বাংলাদেশের অর্থনীতি কৃষিনির্ভর। তাই অধিকাংশ মানুষের পেশা কৃষি।

জলবায়ু ও প্রকৃতি :- 

বাংলাদেশের জলবায়ু উষ্ণ ও আর্দ্র। এটি মৌসুমী বায়ুর দেশ। এর ছয়টি ঋতু রয়েছে। প্রকৃতিতে রয়েছে বিভিন্ন রঙের শোভা। এদেশের সবুজ মাঠ, নদ-নদী, চট্টগ্রাম ও সিলেটের পাহাড়, চা বাগান, সুন্দরবন, রাঙামাটি ও পার্বত্য জেলার বন-বনানী এবং কুয়াকাটা ও কক্সবাজারের দীর্ঘ সমুদ্র সৈকতের দৃশ্য খুবই মুগ্ধকর।

আরও পড়ুন :- বাংলাদেশের কৃষক - রচনা [ class 3, 4, 5 ]

উৎপন্ন দ্রব্য :- 

বাংলাদেশের মাটি খুবই উর্বর। বাংলাদেশে প্রচুর ধান ও পাট উৎপন্ন হয়। সিলেট ও চট্টগ্রামের পাহাড়ি ঢালুতে চা উৎপন্ন হয়। ইক্ষু, তামাক, তুলা এবং তৈলবীজ প্রতি জেলাতেই জন্মে। আম, কাঁঠাল, কলা, আনারস, লিচু, জাম, নারিকেল ও পেয়ারা বাংলাদেশের প্রধান ফল ।

উপসংহার :- 

আমি আমার মাতৃভূমিকে অত্যধিক ভালোবাসি। কিন্তু আমার মাতৃভূমি গরিব ও পশ্চাদপদ। তাই আমি আমার মাতৃভূমির উন্নতির জন্য প্রচুর পরিশ্রম করব। দেশকে ভালোবাসার মধ্য দিয়েই সার্থক হয়ে ওঠবে আমাদের জীবন। "মাদের স্বপ্ন, সাধ, উল্লাস, সবকিছু হোক দেশকে ঘিরে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url