সত্যবাদিতা রচনা : ক্লাস 3, 4, 5

উপস্থাপনা :-

সত্যবাদিতা মানবচরিত্রের প্রধান ও মহৎগুণ । সত্যবাদিকে সবাই ভালোবাসে এবং সম্মান করে। সচ্চরিত্রবান ব্যক্তি কখনো মিথ্যা কথা বলতে পারে না। সচ্চরিত্রবানের অন্যতম চারিত্রিক বৈশিষ্ট্য হলো সত্যবাদিতা ।

সত্যবাদিতার সংজ্ঞা :- 

সত্যবাদিতা বলতে বোঝায় আসল ও প্রকৃত ঘটনা প্রকাশ করাকে। যে ব্যক্তি সর্বদা সত্য কথা বলে, সে-ই সত্যবাদী। এ ধরনের ব্যক্তিরা সমাজের গৌরব, দেশ ও জাতির অহংকার ।

সত্যবাদিতার প্রয়োজনীয়তা :- 

মানবজীবনে সত্যবাদিতার প্রয়োজনীয়তা অপরিসীম। সত্যবাদী ব্যক্তিকে সবাই ভক্তি ও শ্রদ্ধা করে। সমাজের সবাই তাকে ভালোবাসে এবং সম্মান করে। আমাদের প্রিয়নবি হযরত মুহাম্মদ (স) বলেন, “সত্য মানুষকে মুক্তি দেয় আর মিথ্যা ধ্বংস করে।” সুতরাং সত্যবাদী ব্যক্তিই প্রকৃত সফলকাম। সে জীবনে উন্নতি ও অগ্রগতি লাভ করতে পারে

সত্যবাদিতা শেখার সময় :- 

সত্যবাদিতার অভ্যাস গড়ে তুলতে হবে শৈশব থেকেই। ছাত্রজীবনে এ অভ্যাসকে সুসংহত করতে হবে।

আরও পড়ুন :-  চরিত্র - বাংলা রচনা [ class 3, 4, 5 ]

সত্যবাদিতার উদাহরণ :- 

আমাদের প্রিয় নবি হযরত মুহাম্মদ (স) ছিলেন সত্যবাদিতার অনুপম আদর্শ। তাঁর সত্যবাদিতার জন্য মক্কার কাফেররাও তাঁকে 'আল-আমীন' বলে ডাকত। তাছাড়া হযরত আবদুল কাদের জিলানী (র)-এর সত্যবাদিতায় মুগ্ধ হয়ে ডাকাত সর্দার ইসলামের পথে ফিরে আসে। সুতরাং সত্যবাদিতার প্রভাব অপরিসীম ।

মিথ্যার পরিণাম :- 

সত্যবাদিতার জন্য যেমনি রয়েছে পুরস্কার, তেমনি মিথ্যার জন্য রয়েছে তিরস্কার। মিথ্যাবাদী সমাজে ঘৃণিত। সবাই তাকে এড়িয়ে চলে। কেউ তাকে বিশ্বাস করতে পারে না। সে জীবনে উন্নতিও করতে পারে না। পরকালেও তার জন্য রয়েছে কঠোর শাস্তি।

উপসংহার :- 

আল্লাহ তায়ালা সত্যবাদীকে ভালোবাসেন এবং মিথ্যাবাদীকে ঘৃণা করেন। সততা এবং সৎলোকের অভাবেই বিশ্বে আজ এত অশান্তি বিরাজ করছে। তাই মানবতার মুক্তির জন্য সত্যবাদিতার প্রয়োজন অপরিসীম। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url