আপনাকে বড় বলে বড় সেই নয় ভাবসম্প্রসারণ - ২টি

আপনাকে বড় বলে বড় সেই নয় লোকে যারে বড় বলে বড় সেই হয় ভাবসম্প্রসারণ -১

মূলভাব : এ নশ্বর পৃথিবীতে মানুষ অনন্তকালে বেঁচে থাকতে পারে না। কিন্তু কল্যাণধর্মী কাজের মধ্য দিয়ে সে চিরকাল মানুষের মনে বেঁচে থাকতে পারে।

সম্প্রসারিত ভাব : সৎ ও মহৎ মানুষেরা জগতের কল্যাণ সাধনের মধ্য দিয়ে জগতে কীর্তি রেখে গেছেন। নিজেকে বড় বলে জাহির করলে বড় হওয়া যায় না; বড় হতে হলে মানুষকে ভালবাসতে হয়, মানুষের কল্যাণে কাজ করে যেতে হয় । তবেই মানুষ তাকে বড় বলে স্বীকৃতি দেয় । 

মনুষ্যত্ব, মানুষের প্রতি সহানুভূতি, সততা, নিষ্ঠা, কর্তব্যপরায়ণতা প্রভৃতি গুণের মাধ্যমে মানুষ মানুষের মনে স্থান করে নিতে পারে । আত্ম-স্বার্থকে বিসর্জন দিয়ে জাতীয় বৃহত্তর স্বার্থকে যে প্রতিষ্ঠা করতে পারে সে-ই বড় হতে পারে। আত্মগর্বে গর্বিত হয়ে কেউ বড় হতে পারে না ।

মন্তব্য : নিজেকে বড় বলে প্রকাশ করা কোনো মহত্ত্ব নয়; বরং আত্মপ্রচার বিমুখ মানুষই সকলের শ্রদ্ধার পাত্র ।

আরও পড়ুন :-  প্রাণ থাকলেই প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না

আপনাকে বড় বলে বড় সেই নয় লোকে যারে বড় বলে বড় সেই হয় ভাবসম্প্রসারণ -২

মূলভাব : লোকে যারে মহান বলে মনে করে সে-প্রকৃত মহান; আত্মপ্রচারকারী কখনোই মহৎ নয় ।

সম্প্রসারিত ভাব : এ পৃথিবীতে এক শ্রেণির লোক আছে যারা সবসময়ই আত্মপ্রচারে সচেষ্ট। অনেকেই নিজেকে বড় বলে মনে করে এবং বড় হওয়ার ভান করে সমাজে চলাফেরার চেষ্টা করে। বড় হওয়ার আকাঙ্ক্ষা মানুষের স্বাভাবিক প্রবৃত্তি। এ প্রবৃত্তি সমাজের সকলের মধ্যে প্রবল হলে তা সমাজের পক্ষে অমঙ্গল। 

তবে মুখে মুখে ঢাকঢোল পিটিয়ে কেউ কোনোদিন বড় হতে পারে না। আজ হোক কাল হোক মানুষের কাছে সে ধরা পড়ে যাবেই। বড় হতে হলে কতিপয় সদগুণের অধিকারী হওয়া দরকার। এ পৃথিবীতে যারা বড় বলে খ্যাত হয়েছেন, তাদের মধ্যে সকল সৎ ও মহৎগুণের সমাবেশ ছিল। তাঁরা নিজেরা তাদের বড় বলে জাহির করেননি; মানুষই তাদের মাথায় সম্মানের মুকুট পরিয়ে দিয়েছে। 

বড়র ভান করে কেউ বড় হতে পারে না; সমাজে বড় হতে হলে মানুষের মন জয় করতে হয়। অতএব যারা স্বীয় কর্মের প্রতিদান প্রতিফলন চায় না এবং ব্যক্তি স্বার্থে লিপ্ত থাকে না, মানুষ তাঁদের মহৎপ্রাণ ও বড় বলে মান্য করে। তারাই অমরত্ব লাভ করে এবং স্মরণীয় ও বরণীয় হয়ে থাকে।

মন্তব্য : ব্যক্তিস্বার্থ জলাঞ্জলি দিয়ে পরের কল্যাণে নিজেকে নিয়োজিত করতে হবে। তাহলে লোকে নিজেকে বড় ও মহৎ বলে অভিহিত করবে। নিজে নিজেকেই বড় বলে বড় হওয়া যায় না ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url