যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাবসম্প্রসারণ-৩টি

যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাব সম্প্রসারণ - ১

মূলভাব : অমিতব্যয়ীরা অচিরেই অভাবের মধ্যে নিপতিত হয়। কাজেই আয় বুঝে ব্যয় করা উচিত। সুখ ও সচ্ছলতার দিনে দুঃসময়ের জন্যে সঞ্চয় করাই বুদ্ধিমানের কাজ।

সম্প্রসারিত ভাব : ইংরেজিতে একটি প্রবাদ আছে- 'Waste not, want not' যার মূল কথা হলো— 'অপচয় করো না, অভাব হবে না।' দিনের বেলা সূর্যের আলোয় পৃথিবী থাকে আলোকিত । এসময়ে প্রদীপের আলো নিষ্প্রয়োজন। অথচ কিছু কিছু মানুষ দিনের বেলায়ও ঘরে প্রদীপ জ্বালিয়ে রাখে। যে ব্যক্তি বিনা প্রয়োজনে দিনে প্রদীপ জ্বেলে রাখে সে অমিতব্যয়ী। তার জীবনে দারিদ্র্যের অভিশাপ সুনিশ্চিত।

পরবর্তী সময়ে তার জীবন এতই দুর্বিষহ হয়ে ওঠে যে, দারিদ্র্যের কষাঘাতে তেলের অভাবে তাকে অন্ধকারেই কাল কাটাতে হয়। অনুরূপভাবে বলা যায়, যে ব্যক্তি সুসময়ে অর্থের অপব্যয় করে সে ব্যক্তিও অতি শীঘ্রই দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত হয়, জীবনে তার অসীম দুর্গতি নেমে আসে। তাই অর্জিত ধন-সম্পত্তির অপব্যয় করা উচিত নয়। জীবনের লক্ষ্যমাত্রা অর্জনের জন্যে মানুষকে অবশ্যই মিতব্যয়ী হতে হবে। কারণ অপচয় এবং হঠকারিতা পদে পদে মানুষকে বিপন্ন করে ।

মন্তব্য : পরিমিত ব্যয় মানুষের জীবনকে সুন্দর ও আনন্দময় করে তোলে। অপব্যয় মানুষের সুন্দর জীবনকে ধ্বংস করে। তাই অপব্যয় বর্জন করা বাঞ্ছনীয় ।

আরও পড়ুন :কোথায় স্বর্গ কোথায় নরক ভাবসম্প্রসারণ - ৩টি 

যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাব সম্প্রসারণ - ২

মূলভাব : যারা সুসময়ে বিনা প্রয়োজনে সম্পদ খরচ করে তারা অতি প্রয়োজনে সম্পদ খরচ করতে পারে না বা সম্পদ খরচ করার সামর্থ্য তাদের থাকে না।

সম্প্রসারিত ভাব : দিনের বেলায় সূর্যের আলোতে সমগ্র পৃথিবী আলোকিত হয়ে থাকে। কাজেই তখন প্রদীপের দরকার পড়ে না । দিনের আলোতে প্রদীপ বা আলো জ্বালানো অপচয় ছাড়া আর কিছুই নয় । কেউ যদি দিনের বেলায় মনের আনন্দে প্রদীপ জ্বালিয়ে অর্থের অপচয় করে তাহলে তার জীবনে অতিসত্তর এমন অভাব দেখা দেবে, তখন সে আর রাতের অন্ধকারে প্রদীপ জ্বালানোর অর্থ পাবে না । 

সুসময়ে যদি কোনো লোক বিনা কারণে অর্থের অপচয় করে তার সঞ্চিত অর্থ নিঃশেষ করে ফেলে তাহলে অপব্যবহারের কারণে সহসাই সে গরীব হয়ে পড়বে এতে সন্দেহ নেই। অতি প্রয়োজনেও সে আর অর্থ পাবে না। জীবনে তার অসীম দুর্গতি নেমে আসবে। অতএব, অর্জিত ধনসম্পদের অপব্যবহার করা উচিত নয় ।

মন্তব্য : সীমিত ব্যয় মানুষের জীবনকে সুন্দর করে, অপব্যয় মানব জীবনকে ধ্বংস করে । প্রতিটি মানুষের উচিত মিতব্যয়ী হওয়া।

আরও পড়ুন :-  প্রাণ থাকলেই প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না

যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি ভাব সম্প্রসারণ - ৩

মূলভাব : অপ্রয়োজনের সময় অপচয় করলে প্রয়োজনের সময় অভাব দেখা দেয়।

সম্প্রসারিত ভাব : মানুষের প্রয়োজন সৃষ্টিকর্তার দয়াস্বরূপ। দিনের বেলা সূর্যের আলো সমস্ত পৃথিবীকে উদ্ভাসিত করে রাখে। তাই তখন আর প্রদীপের আলোর কোনো প্রয়োজন হয় না। সুতরাং দিনের বেলায় প্রদীপ জ্বালিয়ে রাখা অর্থের অপচয় ছাড়া আর কিছুই নয়। যে লোক অকারণে শুধু অর্থের গরিমায় বা খেয়ালের বশে দিনের বেলায় প্রদীপ জ্বালিয়ে তেল ফুরিয়ে ফেলে, রাত্রিকালে প্রয়োজনের সময় তার প্রদীপ জ্বালাবার তেল আর থাকে না। 

ঠিক এরূপ যে লোক সুসময়ে অনর্থক বিনা প্রয়োজনে অর্থের অপচয় করে, সে অপব্যয়ের দরুন শীঘ্রই দরিদ্র হয়ে পড়ে। যারা সুসময়ে বিনা প্রয়োজনে সম্পদের অপব্যবহার করে, অতি প্রয়োজনেও খরচ করার মতো সামর্থ্য তাদের থাকে না। তখন অভাব আর দুঃখ এসে ঘিরে ধরে। তাই আমাদের উচিত ধন-সম্পদকে সঞ্চয় করে রাখা এবং তা কেবল প্রয়োজনের সময়ই খরচ করা।

মন্তব্য : অপচয়কারীরা শয়তানের ভাই। যারা সুসময়ে বিনাপ্রয়োজনে সম্পদের অপব্যবহার করে, অতি প্রয়োজনেও খরচ করার মতো সামর্থ্য তাদের থাকে না। তাই সুখী, সুন্দর ও স্বাচ্ছন্দ্যময় জীবন গড়তে মিতব্যয়ী হওয়ার বিকল্প নেই ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url