প্রাণ থাকলেই প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না

প্রাণ থাকলেই প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ - ১

মূলভাব : মহান আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন তাদের দিয়েছেন প্রাণ, অনুরূপ প্রাণীকে সৃষ্টি করেছেন প্রাণ দিয়েছেন। দুইয়ের মধ্যে পার্থক্য কেবল মন। মানুষকে মন দেয়া হয়েছে-পশুকে তা তিনি দেননি। অর্থাৎ প্রাণের অস্তিত্ব থাকাই মানুষের দাবিদার নয়।

সম্প্রসারিত ভাব : মানুষ হিসেবে পৃথিবীতে নিজেকে পরিচয় দিতে গেলে তাদের কতিপয় মহৎ গুণাবলির অধিকারী হতে হয়। মানুষ ছাড়া অন্যান্য প্রাণী প্রকৃতিগতভাবেই বড় হয়। তাদের জন্য কাউকেই যত্ন, সাধনা ও ত্যাগ স্বীকার করতে হয় না। কিন্তু মানুষের ক্ষেত্রে তা ভিন্ন। মানুষের নিজস্ব বৈশিষ্ট্য আছে যা কখনই প্রাণীর মধ্যে দেখা যায় না। 

মানুষের মধ্যে যে বিবেক থাকে তাই তাকে ভালো-মন্দ, ন্যায়-অন্যায় ও সঠিক পথের সন্ধান দেয়। মনের সূক্ষ্ম অনুভূতির যথার্থ বিকাশই মানুষের পরিচয় বহন করে। মানুষ যখন বিবেককে ভুলে, মনকে কাজে না লাগিয়ে বেপরোয়া হয়ে যায় তখনি সে পশুতে পর্যবসিত হয়। মন মানুষকে মানুষে পরিণত করে। এই ‘মন’ই মানুষকে মনুষ্যত্ব দান করে।

মন্তব্য : মন ছাড়া মানুষের মধ্যে পশুবৃত্তি পরিলক্ষিত হয়। কাজেই প্রাণী ও মানুষের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হলো তার মন। সুতরাং প্রাণ থাকলেই প্রাণী হওয়া যায়, কিন্তু মন ছাড়া মানুষ হওয়া যায় না।

আরও পড়ুন :-  আপনাকে বড় বলে বড় সেই নয় ভাবসম্প্রসারণ - ২টি 

প্রাণ থাকলেই প্রাণী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না ভাবসম্প্রসারণ - ২

মূলভাব : প্রাণ বড় কথা নয়; মানুষ হতে হলে অবশ্যই তার মন থাকতে হবে।

সম্প্রসারিত ভাব : যার ভেতর প্রাণ আছে তাকেই প্রাণী বলে। অন্যান্য প্রাণীর যেমন প্রাণ আছে, মানুষেরও তেমনি প্রাণ আছে, কিন্তু মানুষ ও অন্যান্য প্রাণীর মধ্যে পার্থক্য হলো মানুষের প্রাণ ছাড়াও আছে বিবেক বুদ্ধি যা অন্য কোনো প্রাণীর নেই। বিবেক বুদ্ধি আছে বলেই মানুষ গৌরব ও মর্যাদা লাভ করতে পেরেছে। 

প্রাণী স্বাভাবিক নিয়ম অনুসারে জন্মে ও বাড়ে। এর জন্য কোনো চেষ্টা, যত্ন বা ত্যাগ স্বীকার করতে হয় না। কিন্তু বিবেক বুদ্ধির বিকাশের জন্য মানুষকে বহু চেষ্টা, বহু সাধনা ও বহু ত্যাগ স্বীকার করতে হয়। ফলে মানুষকে বহু মহৎ গুণের অনুশীলন করতে হয় এবং তাদের উৎকর্ষ সাধনের জন্য আপ্রাণ চেষ্টা করতে হয়। 

বিবেক বুদ্ধির সাহায্যে মানুষ ভালো-মন্দ, ন্যায়-অন্যায়, সত্য-মিথ্যা বিবেচনা করতে পারে এবং মহৎ গুণাবলি অর্জন করে যথার্থ মনুষ্যত্ব লাভ করতে পারে। এই বিবেক বুদ্ধি আছে বলেই মানুষ প্রাণী হয়েও মনুষ্যত্ব অর্জন করে অসীম ক্ষমতা ও গৌরবের অধিকারী হয়েছে। মন আছে বলেই সে মানুষ। আর এজন্যই মানুষ সৃষ্টির সেরা জীব। তাই আমরা কেবল প্রাণের কারণেই মানুষ নই। একটি সুন্দর মন আছে বলে মানুষ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url