ভাব সম্প্রসারণ :- পিতা মাতা গুরুজনে দেবতুল্য জানি

মূলভাব : আমাদের জীবনে সবচেয়ে বেশি অবদান বাবা-মায়ের। তাঁরা সর্বদাই সন্তানের মঙ্গল কামনা করেন । তাই আমাদের তাঁদের নির্দেশিত পথ অনুসরণ করা উচিত।

সম্প্রসারিত ভাব : পৃথিবীতে আপনজনদের মধ্যে মাতাপিতাই সর্বশ্রেষ্ঠ। জন্ম থেকে শুরু করে বিভিন্ন ত্যাগ-তিতিক্ষার মাধ্যমে মাতাপিতা সন্তানকে লালন পালন করে বড় করে তোলেন। মাতা-পিতাই আমাদের পরম গুরু, আপনজন ও শ্রদ্ধার পাত্র। পৃথিবীতে তাঁদের সমতুল্য আর কেউ নেই। মাতাপিতা যেহেতু সর্বদা সন্তানের মঙ্গল কামনা করে সেহেতু তাঁরা সন্তানকে সঠিক পথে পরিচালিত করতে সর্বদা আগ্রহী থাকেন। এই কঠিন পৃথিবী সম্পর্কে বাস্তবময় অভিজ্ঞতার পরিচয় দিয়ে সকল দুঃখ কষ্টকে জয় করার উপদেশও আমরা তাঁদের কাছ থেকেই পাই। 

জীবনে ভুল পথকে পাশ কাটিয়ে চলার জন্য মাতা পিতার উপদেশ সর্বদা অন্তরে লালন করতে হবে এবং সে অনুযায়ী পথ চলতে হবে। বিখ্যাত ব্যক্তিদের জীবনী পাঠে জানা যায় যে, তাঁরা তাদের গুরুজনদের আদেশ-উপদেশ কীভাবে পালন করেছেন। আর সে কারণেই তাঁরা আজ সকলের কাছে বরণীয় ও শ্রদ্ধার পাত্র। পিতামাতা, গুরুজনের বাণী অনুসরণ করে চললেই দেশ, জাতি তথা সারা পৃথিবী কল্যাণের পথে অগ্রসর হতে পারবে ।

মন্তব্য : নিজের তথা সার্বিক পরিবেশের উন্নতিকল্পে আমাদের সকলের উচিত পিতামাতা ও গুরুজনদের আদেশ মান্য করে সে অনুযায়ী চলা । তবেই জীবনে সফলতার স্বর্ণদ্বার উন্মোচিত হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url