নামাজের শিক্ষা / সমাজ সংস্কারে নামাজের ভূমিকা - রচনা

উপস্থাপনা ঃ

নামাজ বেহেশতের চাবি । ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে নামাজ দ্বিতীয় স্তম্ভ। নামাজ ইসলামের মূল এবাদত। নামাজ মানুষকে শালীনতা শিক্ষা দেয়। হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন, যে ব্যক্তির নামাজ সুন্দর, তার কথা-বার্তা, চাল-চলন, আচার- ব্যবহার সুন্দর । নামাজ মানুষের মধ্যে ঐক্যের সৃষ্টি করে ।

নামাজ আল্লাহর নৈকট্য লাভের মাধ্যম  ঃ

নামাজের মাধ্যমে মানুষ আল্লাহর নৈকট্য লাভ করে থাকে। আল্লাহকে পাওয়ার একমাত্র পথ নামাজ। হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন- 'তুমি এমনভাবে নামাজ পড়বে যে, তুমি আল্লাহকে দেখছ।' একমাত্র নামাজের মাধ্যমেই মানুষ আল্লাহর সাথে কথাবার্তা বলতে পারে ।

নামাজ ঐক্যের সৃষ্টি করে ঃ

নামাজ মানুষের মন থেকে ভেদাভেদ দূর করে ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টি করে । নামাজের মধ্যে কোনো ধনী-গরীব ও সামাজিক শ্রেণী বৈষম্যের অবকাশ নেই । নামাজ মানুষের মাঝে সাম্য মৈত্রি প্রতিষ্ঠা করে ৷

আরও পড়ুন :- মহানবী সাঃ এর জীবনী- রচনা: ৫০০, ৭০০ ও ১০০০ শব্দ- PDF (৩টি)

নামাজ শালীনতা শিক্ষা  ঃ 

নামাজ মানুষকে শালীনতা শিক্ষা দেয় । নামাজের মাধ্যমেই মানুষ ধৈর্য্যের পরীক্ষা দেয়। একজন নিয়মিত নামাজীর সার্বিক চরিত্র উত্তম।

নামাজ পাপ থেকে দূরে রাখে ঃ 

নামাজ মানুষকে পাপকাজ থেকে দূরে সরিয়ে রাখে। নামাজ মানুষের মন থেকে লোভ লালসা ধুয়ে মুছে ছাপ করে দেয় । নামাজের এক একটি সেজদার সাথে মানুষের মনের সমস্ত গুনাহ ঝরে পড়ে।

নামাজ ঈমানের বাহ্যিক প্রকাশ ঃ 

নামাজ ঈমানের বাহ্যিক প্রকাশ। হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন- ‘কারো ঈমানের পরীক্ষা করতে হলে তার নামাজ দেখ ।

নামাজ মানসিক রোগ প্রতিরোধ করে   ঃ

নামাজ মানুষের মনকে শক্তিশালী করে মন থেকে মানসিক রোগ দূর করে ধর্ম বিশ্বাস ও আল্লাহর এবাদত মানুষের মনকে প্রশস্ত ও সমৃদ্ধশালী করে । নামাজ মানুষের মন থেকে দুর্ভাবনা ও ভয়কে বিতাড়িত করে। নামাজী লোক সংক্রামক ব্যাধি হতে অব্যহতি পায় ৷

আরও পড়ুন :-  ইসলামে ভ্রাতৃত্ববোধ অথবা, ইসলামী ভ্রাতৃত্ব - রচনা 

নামাজ মানুষকে শৃংখলাবোধের শিক্ষা দেয় ঃ

নামাজ মানুষের মাঝে শৃংখলাবোধের শিক্ষা দেয় । প্রতিদিন পাঁচবার নামাজ আদায় করলে মনে একটি সুনিয়ন্ত্রিত শৃংখলাবোধের সৃষ্টি হয় । বিশ্বের মাঝে নামাজের মতো এত শৃংখলাবোধ আর কোথাও নেই ।

নামাজ নিয়মানুবর্তিতা শিক্ষা দেয় ঃ

নামাজের মাধ্যমেই মানুষ নিয়মানুবর্তিতা শিখতে পারে । প্রতিদিন একই সময়ে নির্দিষ্ট নিয়মে নামাজ আদায় করতে করতে মানুষের মাঝে একটি নিয়মানুবর্তিতার জন্ম হয় । নামাজ মানুষকে নির্দিষ্ট সময়ে কাজ করার শিক্ষা দেয়।

উপসংহার ঃ 

নামাজ পৃথিবীর সকল মুসলমানদের জন্য ফরজ। তাই নামাজ মানুষের মধ্যে শৃংখলাবোধ সৃষ্টি করে, মনের অহংকার দূর করে, মানবতাবোধের শিক্ষা দেয়। নামাজ মানব জীবনের মঙ্গল আনয়ন করে। তাই নামাজের প্রতি প্রতিটি মানুষের যত্নবান হতে হবে এবং সঠিক শিক্ষা গ্রহণ করে সমাজে শান্তি আনয়ন করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url