আমাদের এই দেশ রচনা : Class 5

সূচনা: 

সুজলা-সুফলা, শস্য-শ্যামলা, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি আমাদের এই বাংলাদেশ। এদেশে বনে বনে ফুলের সমারোহ, মাঠে মাঠে ফসলের মেলা, আঁকাবাঁকা শত নদী, আকাশে ঝাঁকে ঝাঁকে উড়ে যাওয়া পাখপাখালি সবই মনোমুগ্ধকর ।

অবস্থান ও আয়তন: 

বাংলাদেশ ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটারের ছোট একটি দেশ। উত্তর ও পূর্ব সীমান্তে ভারতের পাহাড়ি অঞ্চল। দক্ষিণে বিশাল বঙ্গোপসাগর আর তার কোল ঘেঁষে সুন্দরবন। ফেনিল সাগর আর পাহাড় ও বনাঞ্চলের শ্যামলিমা এ দেশের রূপকে করেছে বৈচিত্র্যময় । দক্ষিণ দিক ছাড়া বাংলাদেশের সবদিকেই রয়েছে প্রতিবেশী দেশ ভারত।

জলবায়ু : 

বাংলাদেশের জলবায়ু নাতিশীতোষ্ণ। অর্থাৎ শীত বা গ্রীষ্ম কোনোটাই বেশি নয়। এতে এদেশের আবহাওয়া মোটের ওপর আরামদায়ক। সমুদ্রের সান্নিধ্য ও বনাঞ্চলের কারণে এদেশে যথেষ্ট বৃষ্টিপাত হয় ৷

আরও পড়ুন :- বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য - রচনা : Class 3, 4, 5

বিভিন্ন ঋতুতে প্রকৃতির রূপ: 

বাংলার বুকে ছয়টি ঋতু পালা করে বৈচিত্র্যময় রূপের পসরা নিয়ে আসে। গ্রীষ্মের রয়েছে রুক্ষ সৌন্দর্য। এসময় প্রখর রোদে জনজীবন অতিষ্ঠ হয়ে যায়। গ্রীষ্মের তাপদাহের পর বর্ষা নিয়ে আসে অঝোর বৃষ্টি। প্রকৃতিতে আসে সজীবতা। তবে অতি বর্ষণে কখনো কখনো আসে ভোগান্তির বন্যা। 

নীল আকাশে সাদা মেঘের ভেলা, শিউলি আর কাশফুলের শুভ্র হাসি নিয়ে আসে শরৎ। হেমন্তে ঘরে ঘরে নতুন ধান ওঠে। এরপর শীত আসে হিমেল হাওয়া নিয়ে । ভোরে ও সন্ধ্যায় প্রকৃতি ঘন কুয়াশার আড়ালে লুকায় । শীতের শেষে বসন্তের আগমনে গাছে গাছে সবুজ কচি পাতা আর ফুলের সমারোহ সবাইকে মুগ্ধ করে ।

দর্শনীয় স্থান: 

ঢাকার লালবাগ কেল্লা, চিড়িয়াখানা, জাতীয় জাদুঘর, সোনারগাঁও, কুমিল্লার ময়নামতি, বগুড়ার মহাস্থানগড়, নওগাঁর পাহাড়পুর বৌদ্ধবিহার, খুলনার ষাট গম্বুজ মসজিদ, সুন্দরবন, কক্সবাজার সমুদ্র সৈকতসহ এদেশে রয়েছে অনেক দর্শনীয় স্থান ।

উপসংহার: 

প্রিয় জন্মভূমিকে আমরা মায়ের মতো শ্রদ্ধা করি ও ভালোবাসি। অনেক ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে আমরা এদেশকে স্বাধীন করেছি। এ দেশ আমাদের গর্ব ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url