সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা : ভাব সম্প্রসারণ - ২ টি

প্রিয় শিক্ষার্থী বন্ধুগণ, তোমাদের শেখার সুবিধার্থে "সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা" ভাবসম্প্রসারণ ২টি বই থেকে সংগ্রহ করে দেয়া হলো। তোমাদের কাছে যেটা সবচেয়ে সহজ মনে হয় সেটাই শিখে নিতে পারো। 

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ - ১

মূলভাব : পৃথিবীতে আশা আছে বলেই মানুষ দুঃখের মাঝেও বেঁচে আছে।

সম্প্রসারিত ভাব : একটি নির্দিষ্ট সময়সীমা নিয়েই মানুষ পৃথিবীতে আসে। কখন এ নির্দিষ্ট সময় পেরিয়ে যাবে তা কেউই জানে না। আর জানে না বলেই আশায় আশায় তার জীবন কেটে যায়। জীবনে দুঃখ আছে, দৈন্য আছে, আছে আশা ভঙ্গের হতাশা; আছে নিরবচ্ছিন্ন সুখ ভোগে অনেক বাধা। তথাপি মানুষকে এসব বাধা অতিক্রম করে এগিয়ে যেতে হয়। 

একদিন জীবন সুখময় ও আনন্দময় হয়ে উঠবে এ আশায়। অভাব, দুঃখ, দারিদ্র্য, রোগ- শোক নিয়েই মানবজীবন। তবু মানুষ সুখ চায়, আশা রাখে সুখের। জীবনে হাসি ফোটাতে মানুষের চেষ্টার ত্রুটি নেই। সংসার রূপ সাগরের দুঃখের তরঙ্গমালা গ্রাস করে মানুষকে। সেখানে আশাই একমাত্র মানুষকে ভেলার মতো আশ্রয় দিয়ে থাকে। আশা না থাকলে মানুষ ডুবে যেত দুঃখের অতল গর্ভে। আশাই মানুষকে এনে দেয় সুখের আশ্বাস।

মন্তব্য : সংসার জীবনে সুখের চেয়ে দুঃখই বেশি। তথাপি সোনালি দিনের আশা নিয়ে মানুষ এ দুঃখময় সংসারে বেঁচে থাকে।

আরও  পড়ুন :- কোথায় স্বর্গ কোথায় নরক ভাবসম্প্রসারণ - ৩টি 

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ - ২

মূলভাব : মানবসংসারে কান পাতলেই শোনা যায় বিক্ষুব্ধ সমুদ্রসম দুঃখদৈন্যের আহাজারি। বিপদসিন্ধু আমাদের চতুর্দিকে সর্বদাই প্রবহমান । তবুও এ পৃথিবীর মানুষ এতে শঙ্কাকুল নয় । আশায় বুক বেঁধে সে পাড়ি দিতে চায় সংসার সমুদ্র ।

সম্প্রসারিত ভাব : সুখ-দুঃখে ঘেরা মানুষের সংসার সাগর। পৃথিবীতে যেমন সুখ আছে, তেমনি দুঃখও আছে। সুখ পেতে হলে বিশাল দুঃখের পাহাড় পার হতে হয়। আশা আছে বলেই মানুষ সব দুঃখ সহ্য করে সুখের দোরগোড়ায় পৌঁছাতে পারে। সাগরের বুকে যেমন অসংখ্য ঢেউ নেচে বেড়ায়, পৃথিবীর বুকেও তেমনি অপরিমেয় দুঃখ বিরাজ করে। 

সাগর পাড়ি দিতে ভেলা যেমন একমাত্র সম্বল, দুঃখের পাথার পাড়ি দিতেও আশা তেমনি একমাত্র নির্ভর। প্রতিটি মানুষই সুখ চায় এবং সেজন্য সে যত রকম উপায় আছে, সেগুলো অবলম্বন করে থাকে। তাতে তার যত দুঃখ-কষ্টই হোক না কেন, সে কোনো কিছুই মনে করে না। তার সামনে সবসময় থাকে সুখ লাভ করার আশা । তাই কোনো সময় ব্যর্থকাম হলেও আশা তার সাহস ও উদ্যম অটুট রাখে। 

তার ফলে সে অবিরাম চেষ্টা চালিয়ে যেতে পারে ও অবশেষে সুখের নাগাল পায়। আশা না থাকলে সে ব্যর্থ হয়েই ভেঙে পড়ত এবং চেষ্টা চালিয়ে যেতে পারত না।

মন্তব্য : সংসার জীবনে সুখের চেয়ে দুঃখই বেশি। তবুও সোনালি দিনের প্রত্যাশায় দুঃখকে বরণ করে মানুষ এ পৃথিবীতে বেঁচে থাকে ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url