ভাব সম্প্রসারণ : এ জগতে হায় সেই বেশি চায় আছে যার ভুরি ভুরি

মূলভাব : পৃথিবীতে সম্পদশালী ব্যক্তিরা গরিবের ধন আত্মসাৎ করতে কুণ্ঠাবোধ করে না ।

সম্প্রসারিত ভাব : এ বিশ্ব দরবারে বিভিন্ন শ্রেণীর মানুষের বসবাস। কেউ রাজা, কেউ বাদশা, আমির, ফকির, দীন-দরিদ্র কেউ আবার অনাথ কাঙ্গাল । এখানে লোভাতুর মানুষের অভাব নেই। যার প্রচুর আছে সে গরিবের সামান্যের দিকে তীর্থের কাকের মতো তাকিয়ে থাকে । 

সম্পদশালীরা সম্পদের পাহাড় বানাতে গিয়ে গরিবের সম্পদের দিকে হাত বাঁড়ায় । মোটা ভাত মোটা কাপড় পেলে যারা সুখী হয়, তারা কখনো ধনীদের ঐশ্বর্যের প্রতি লোভ করে না। কিন্তু সম্পদশালী রাজার সম্পদের প্রতি অতৃপ্ত তৃষ্ণা থাকে। তাই তারা নানা ছলে কৌশলে কিংবা পেশী শক্তি খাটিয়ে দরিদ্রের শেষ সম্বলের দিকে হাত বাড়ায় ।

মন্তব্য : ধনী তথা শক্তিশালী ব্যক্তিরা প্রতিনিয়ত শোষণ করেছে গরিবদের। গরিবদের সামান্য সম্পদ ও তাদের চোখে লোভের নেশা ধরিয়ে দেয় । এদের হাত থেকে গরিবদের রক্ষা না করলে সামাজিক বিপর্যয় অনিবার্য।

আরও পড়ুন :-  ভাব সম্প্রসারণ : আলো বলে অন্ধকার তুই বড় কালো 

এই ভাবসম্প্রসারণ টি অন্য আর ১টি বই থেকে সংগ্রহ করে দেওয়া হলো 

মূলভাব : পৃথিবীতে যার আছে, সে আরো চায়। তার যেন চাওয়ার কোনো শেষ নেই। যত পায়, তত চায় ৷

সম্প্রসারিত ভাব : পৃথিবীতে যারা প্রচুর ধন-সম্পদের মালিক, যাদের প্রচুর আছে তাদের সম্পদ-তৃষ্ণা কোনোদিন পরিতৃপ্ত হয় না। তারা যত পায় তত চায়। অর্থ ও সম্পদের প্রতি লোভ দেখা যায়। বিশেষ করে যারা অর্থশালী, সম্পদশালী তাদের মধ্যেই। তারা তাদের সম্পদের প্রাচুর্যের উপর আরো সম্পদ স্তূপ করে সম্পদের পাহাড় গড়ে তোলে। অর্থ সম্পদ লাভের জন্য তারা ন্যায়-অন্যায় বিচার করে না। তাদের একমাত্র উদ্দেশ্য অর্থ অর্জন করা। 

এজন্য কিছু লোক হয়ত কঠোর পরিশ্রম করে দেশ-বিদেশ ঘুরে, ন্যায়সঙ্গতভাবে টাকা উপার্জন করে। কিন্তু কিছু লোক সম্পদ তৃষ্ণায় অন্যায়-অত্যাচার করে, অন্যের সহায় সম্পত্তি কেড়ে নেয়। এ রকম লোভ পাপ, কিন্তু এই অর্থের লোভ ত্যাগ করা তাদের পক্ষে কঠিন। লোভের কোপানলে পড়ে স্বার্থান্ধ হয়ে যায় মানুষ। এক পর্যায়ে তার দ্বারা সংঘটিত হয় নিকৃষ্ট কর্মকাণ্ড। সে পশুর চেয়েও অধম হয়ে যায়। সে যত পায় তত চায়; আরো চায়। তার চাওয়ার শেষ নেই। এক সময় সে অধঃপতনেরও নিম্নস্তরে পৌঁছে যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url