ভাবসম্প্রসারণ : লোভে পাপ পাপে মৃত্যু (৩টি )

প্রিয় শিক্ষার্থী বন্ধুগণ, তোমাদের শেখার সুবিধার্থে "লোভে পাপ পাপে মৃত্যু" ভাবসম্প্রসারণ টি  ৩টি বই থেকে সংগ্রহ করে দেয়া হলো। তোমাদের কাছে যেটা সবচেয়ে সহজ মনে হয় সেটাই শিখে নিতে পারো। 

লোভে পাপ পাপে মৃত্যু ভাবসম্প্রসারণ - ১

মূলভাব : লোভ মানুষকে পাপ কাজে নিয়োজিত করে এবং পাপের পরিণতি হিসেবে আসে জীবনে ভয়াবহ পরিণতি। 

সম্প্রসারিত ভাব : নিজের ভোগের জন্য কোনো কিছু লাভ করার দুর্দমনীয় বাসনাই লোভ। লোভ মানবজীবনের বড় রিপু। লোভকে পাপের আধার বলা যেতে পারে। কেননা লোভ মানুষকে পাপ কাজে নিয়োজিত করে। মানবজীবনে লোভের পরিণাম হিসেবে আসে পাপ এবং সেই পাপের পরিণতি হিসেবে আসে মানুষের ধ্বংস। 

লোভ মানুষকে কোথায় নিয়ে যায় ইতিহাসে তার অজস্র প্রমাণ রয়েছে। যে লোমহর্ষক কাণ্ডগুলো পৃথিবীকে নরকে পরিণত করছে, তাদের মূলেই রয়েছে লোভ। মানুষের মনে যখন লোভ লালসা বড় হয়ে দেখা দেয় তখন তার হিতাহিত জ্ঞান থাকে না। লোভকে চরিতার্থ করার জন্য মানুষ তখন যে কোনো অসৎ উপায় অবলম্বন করতে প্ররোচিত হয়। পাপের এ পরিণামের জন্য তখন ঘনিয়ে আসে মৃত্যু বা ধ্বংস।

মন্তব্য : লোভ মানুষকে পাপের সমুদ্রে অবগাহন করে মৃত্যুর দিকে ঠেলে দেয়। তাই লোভ-লালসাকে পরিহার করে চলা উচিত।

আরও পড়ুন : ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ - ২টি 

লোভে পাপ পাপে মৃত্যু ভাবসম্প্রসারণ - ২

মূলভাব : কোনো কিছু পাওয়ার প্রবল বাসনা বা ইচ্ছাই হলো লোভ।লোভের ফলে মানুষ অন্যের দ্রব্য আত্মসাৎ করে। লোভ মানুষকে হিতাহিত জ্ঞানশূন্য ও অসৎ উপায় অবলম্বনে উৎসাহিত করে। লোভের পরিণাম অতি ভয়াবহ— এমনকি মৃত্যুও হতে পারে ।

সম্প্রসারিত ভাব: লোভ হচ্ছে সকল পাপের উৎস। লোভের মায়ামোহে আচ্ছন্ন থেকে মানুষ সত্য ও সুন্দরকে অবজ্ঞা করে। মানুষ বৈষয়িক বুদ্ধির প্রেরণায় পার্থিব ধন-সম্পদ আহরণে হয় ব্রতী কিন্তু যখনই লক্ষ্য অর্জনে ব্যর্থ হয় তখন নির্দ্বিধায় পাপাচারে নিমজ্জিত হয়। অবৈধ ও জঘন্য পথে ক্রমশ অগ্রসর হয়। 

মানুষ এসময়ে হয়ে ওঠে পশুর মতো । অপরপক্ষে নির্লোভ ব্যক্তি পাপাচারমুক্ত সত্য ও সুন্দর জীবন লাভ করে। তার নিরাসক্ত জীবনে ভোগের তাড়না নেই। ফলে তার মাঝে লোভ এবং পাপের অস্তিত্ব নেই। লোভী ব্যক্তি পথভ্রষ্ট হয়। অন্যায়, অসত্য আর পাপের পথে ধাবিত হয়ে নিজেকে ধ্বংসের দিকে ঠেলে দেয় ।

মন্তব্য: লোভ মানুষের মনুষ্যত্ব অর্জনে প্রধান অন্তরায়। মানবিক গুণাবলি অর্জনে লোভ পরিহার করা প্রয়োজন। নির্লোভ জীবন সকলের শ্রদ্ধা ও ভক্তি অর্জন করে।

আরও পড়ুন : ভাবসম্প্রসারণ : চকচক করলেই সোনা হয় না - ৩টি 

লোভে পাপ পাপে মৃত্যু ভাবসম্প্রসারণ - ৩

মূলভাব : লোভ মানুষকে পাপের দিকে নিয়ে যায় আর পাপ মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দেয় ।

সম্প্রসারিত ভাব : প্রাপ্ত সুযোগের অনুপস্থিতিতে কোনো বিশেষ বস্তুর প্রতি অবাঞ্ছিত ও দুর্দমনীয় আকাঙ্ক্ষাই লোভ। লোভের লক্ষ্য সীমাহীন প্রাপ্তি, অযৌক্তিক প্রাপ্তি। যা পাওয়ার নয়, যা ভোগ করা সমাজ ও আইনের চোখে অবৈধ এমন বস্তুর প্রতি মাত্রাতিরিক্ত বাসনা কখনও কল্যাণকর হতে পারে না। 

লোভ মানুষকে পাপের দিকে ঠেলে দেয় এবং অবৈধ, অন্যায় ও অসামাজিক পথে পা বাড়াতে উদ্বুদ্ধ করে। কাজেই লোভের পরিণতিতে আসে পাপ। পাপ মানেই বিধাতার নির্ধারিত সীমালঙ্গন । পাপ মানেই অপরাধ-অন্যায়। সীমাহীন পাপের পরিণতিতে আসে মুত্যু । লোভের পরিণতিতে জগতে অনেক অঘটন ঘটেছে। মীর জাফর সিংহাসনের লোভে বাংলার স্বাধীনতা ও সার্বভৌমত্বকে বিলুপ্ত করেছিল। 

এজিদের ক্ষমতার লোভে ইসলামের ইতিহাস সর্বাধিক কলঙ্কজনক অধ্যায় রচিত হয়েছে। অর্থের লোভে সংখ্যাহীন মানুষ নীতি বিসর্জন দিয়েছে এবং দিচ্ছে। রূপ-যৌবনের লোভে কত মানুষ পাপ পথে পা বাড়াচ্ছে। লোভের তাড়নায় মানুষের হিতাহিত জ্ঞান থাকে না। অবৈধ উপায়ে লোভ চরিতার্থ করে। এসবের পরিণাম অকালে জীবনে নেমে আসে ভয়াল মৃত্যু । 

মন্তব্য : লোভ মানুষকে পাপের মধ্য দিয়ে অবাঞ্ছিত মৃত্যুর দিকে ঠেলে দেয় ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

শিক্ষাগার ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url